ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

রাজনীতি

'বিশ্বের কাছে আবেদন, রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
'বিশ্বের কাছে আবেদন, রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন'

ঢাকা: জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এমপি বলেছেন, মানবিক কারণে বিশ্বের বিবেকের কাছে আবেদন জানাই, রোহিঙ্গাদের স্বদেশে ফিরে যেতে দিন, তাদের  মর্যাদা ও সম্মানের সঙ্গে পুনর্বাসনের অনুমতি দেওয়ার জন্য বিশ্বের কাছে অনুরোধ জানাচ্ছি।

শুক্রবার (২৩ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে কূটনৈতিক ও রাজনৈতিক নেতাদের সম্মানে আয়োজিত ইফতার মাহফিলে তিনি এ আহ্বান জানান।

জাতীয় পার্টি এই ইফতারের আয়োজন করে।

জিএম কাদের বলেন, বাংলাদেশ জাতি হিসেবে সবার সঙ্গে বন্ধুত্ব চায়, কারো সঙ্গে শত্রুতা চায় না। বর্তমানে বাংলাদেশে ১.১ মিলিয়নেরও বেশি মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় দেওয়া হচ্ছে।

তিনি বলেন, হুসেইন মুহম্মদ এরশাদের নীতি, আদর্শ অনুসরণ করে জাতীয় পার্টি সব সময়ই একটি ভিন্ন ধারার রাজনীতি চর্চা করে আসছে। আমরা কখনই কোনো নেতিবাচক রাজনীতি করিনি এবং এখনো করছি না। আমরা ক্ষমতায় থাকা অবস্থায় ও বর্তমানে সব সময়ই দেশ ও জাতির স্বার্থে দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছি।

অনুষ্ঠানে আমেরিকার রাষ্ট্রদূত পিটার হাস, জার্মান রাষ্ট্রদূত আখিম টোসার, অস্ট্রেলিয়ান হাই কমিশনার জেরমি ব্রুয়ার, যুক্তরাজ্যের ডিফেন্স এটাসে লে. কর্নেল হিলটন,  ভারতের ডিফেন্স এটাসে আতুল আম্বোহোত্রী, আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবা লারবী, নেপালের চাজ দ্য অ্যাফেয়ার্স কুমার রায়, পাকিস্তান ডেপুটি হাইকমিশনার কামার খোতকার, ফিলিস্তিনের রাষ্ট্রদূত ও  কানাডার প্রতিনিধিসহ বেশ কয়েকটি দেশের দূতাবাসের প্রতিনিধি অংশ নেন।

এছাড়া আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান তালুকদার বীর প্রতীক, গণফোরামের সভাপতি মোস্তফা মহসিন মন্টু, গণঅধিকার পরিষদের যুগ্ম-আহ্বায়ক মাহফুজুর রহমান খান অংশ নেন।

তবে ইফতারে বিএনপিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানালেও তাদের উপস্থিতি ছিল না বলে জানা গেছে।

এদিকে জাতীয় পাটির নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি, কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, প্রেসিডিয়াম সদস্য মো. আবুল কাশেম, গোলাম কিবরিয়া টিপু এমপি, সাহিদুর রহমান টেপা, অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম, ফকরুল ইমাম এমপি, সৈয়দ মোহাম্মদ আব্দুল মান্নান, হাবিবুর রহমান, এস এম ফয়সল চিশতী, মীর আব্দুস সবুর আসুদ, মাহমুদুল  ইসলাম চৌধুরী, এ. টি. ইউ. তাজ রহমান, মো. মসিউর রহমান রাঙ্গা এমপি, সোলায়মান আলমশেঠ, নাসরিন জাহান রতনা এমপি, আব্দুর রশীদ সরকার, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী এমপি, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, মো. মিজানুর রহমান, সৈয়দ দিদার বখ্ত, নাজমা আখতার এমপি, আলমগীর সিকদার লোটন, এমরান হোসেন মিয়া, মেজর (অব.) রানা মোহাম্মদ সোহেল এমপি, লিয়াকত হোসেন খোকা, নাছির ইউ মাহমুদ, মো. জহিরুল ইসলাম জহির, হাবিবুল্লাহ বেলালী, মোস্তফা আল মাহমুদ, আতিকুর রহমান আতিক, জাতীয় পার্টির উপদেষ্টা মন্ডলীর সদস্য পনির রওশন আরা মান্নান এমপি, শেরীফা কাদের এমপি, পনির উদ্দিন আহমেদ এমপি, শরিফুল ইসলাম জিন্নাহ এমপি, রুস্তম আলী ফরাজী, নুরুল ইসলাম তালুকদার এমপি, আহসান আদেলুর রহমান এমপি।

বাংলাদেশ সময়: ০০১৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।