ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রধানমন্ত্রীর দূরদর্শী পরিকল্পনায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: হুইপ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
প্রধানমন্ত্রীর দূরদর্শী পরিকল্পনায় দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: হুইপ 

দিনাজপুর: প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনায় বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম (এমপি)।  

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে সদর উপজেলা পরিষদ চত্বরে ২০২১-২০২২ অর্থ বছরে খরিপ-১, ২০২২-২৩ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে সার ও বীজ বিতরণ ও  সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় উন্নয়ন সহায়তা (ভর্তুকি মূল্যে) কৃষিযন্ত্র (হারভেস্টার মেশিন) বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

হুইপ বলেন,২০০৮ সালে আমরা যখন ক্ষমতা গ্রহণ করেছিলাম তখন প্রায় ১৭ লাখ মেট্রিকটন খাদ্য ঘাটতি ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর তার দূরদর্শী পরিকল্পনার মাধ্যমে কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষকের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিএনপি-জামায়াতের আমলে সার ও বীজের জন্য জীবন দিতে হয়েছিল কৃষকদের, না খেয়ে মরতে হয়েছিল তাদের।  

হুইপ আরো বলেন, বর্তমানে সরকার কৃষকের কষ্ট লাঘব ও কৃষককে লাভবান করতে কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ, কৃষিপণ্যের রপ্তানি বৃদ্ধি, বিশাল ভর্তুকিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে।  

এ সময় দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মর্তুজা আল মুঈদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা নুর হাসান ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু উপস্থিত ছিলেন।  

এর আগে দিনাজপুর সদর উপজেলার ১৮০০ জন কৃষকদের মাঝে প্রত্যেককে ৫ কেজি করে আউশ ধানের বীজ, ১০ কেজি করে পটাশ ও ২০ কেজি করে বিনামুল্যে সার ও বীজ বিতরণ ও ১৩ জন কৃষকের মাঝে কৃষিযন্ত্র বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২২
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।