ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

রাজনীতি

ছাত্ররা আবারো স্বৈরাচারবিরোধী আন্দোলনে ভূমিকা রাখবে: সাকি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
ছাত্ররা আবারো স্বৈরাচারবিরোধী আন্দোলনে ভূমিকা রাখবে: সাকি

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, বাংলাদেশে বর্তমানে প্রবল স্বৈরাচারী শাসন চলছে। বর্তমান ভোটারবিহীন সরকার জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে বাংলাদেশে ফ্যাসিবাদ কায়েম করেছে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনার নামে জনগণকে বিভক্ত করে এখন পর্যন্ত তারা ক্ষমতায় টিকে আছে। কিন্তু যেই মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে তারা জনগণকে বিভক্ত করেছিল, তা এখন আর সেইভাবে কাজ করছে না। আমরা সাম্প্রতিক ঘটনাপ্রবাহে দেখতে পাচ্ছি এই অবৈধ সরকারের পায়ের তলায় মাটি নেই। তারা এমন এক বাঘের পিঠে চড়ে আছে, যার পিঠ থেকে নামলেই সেই বাঘ তাদের খেয়ে ফেলবে। আমরা বারবার বলছি, বাংলাদেশে বর্তমান স্বৈরাচারবিরোধী আন্দোলন শুধু একটি সুষ্ঠ ভোটের আন্দোলন নয়, আমরা আন্দোলন করছি জনগণের স্থায়ী ভোটাধিকারের জন্য।

বুধবার (৩০ মার্চ) দুপুরে বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ১৩তম সম্মেলনের উদ্বোধনী সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সংগঠনটি সভাপতি গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক জাহিদ সুজনের সঞ্চালনায় কাউন্সিলের উদ্বোধন ঘোষণা করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখ্‌তার, কারানির্যাতিত পাটকল শ্রমিক নেতা অলিয়ার রহমান, বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক অলিক মৃ ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান খান রিচার্ড।



সমাবেশে জোনায়েদ সাকি বলেন, আমাদের অনেক বন্ধুরা বলেন—আমরা বর্তমানে দ্বি-দলীয় বৃত্তের বাইরে বিকল্প শক্তি গড়ে তোলার কাজ করছি। কিন্তু আমরা স্পষ্টভাবে বলতে চাই—যারা এই ফ্যাসিবাদের কালে যে কোনোভাবে জনগণকে বিভক্ত করছেন, তারা এই ফাসিবাদের পক্ষে কাজ করছেন।

সমাবেশে তিনি আরও বলেন, ’৫২-এর ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় ৭১’র মুক্তিযুদ্ধ, স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন থেকে শুরু করে সকল গণআন্দোলনে ছাত্ররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বর্তমান স্বৈরাচারবিরোধী আন্দোলনে অতীত থেকে শিক্ষা নিয়ে ছাত্রদের প্রধান ভূমিকা রাখার আহ্বান জানাই।

গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আখ্‌তার বলেন, আমরা ছাত্র ফেডারেশনের মাধ্যমে ছাত্র আন্দোলনে যুক্ত হয়েছিলাম। মানুষের স্বার্থের পক্ষে কাজ করতে জীবন বাজি রাখার যে শিক্ষা, তা আমরা ছাত্র ফেডারেশন থেকে পেয়েছি। বর্তমান ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে আমাদের যে প্রচেষ্টা, ছাত্র ফেডারেশন সেই ডাক ছাত্রসমাজের মাঝে ছড়িয়ে দেবে, আমরা সেই প্রত্যাশা করি।

সমাবেশে পাটকল শ্রমিকনেতা অলিয়ার রহমান বলেন, করোনা মহামারির কালে যখন আমাদের দেশের সকল মানুষের জীবন বিপর্যস্ত তখন সরকার পাটকল বন্ধ করে আমাদের পেটে লাথি মেরেছে। আমরা তার বিরুদ্ধে আন্দোলন সংগঠিত করার চেষ্টা যখন করেছি, তখন ছাত্র ফেডারেশনকে সবসময় পাশে পেয়েছি। যে সরকার একটা মহামারির পরে হাজার হাজার শ্রমিকের কথা না ভেবে পাটকল কারখানা বন্ধ করে দেয়, সেই সরকারের বিরুদ্ধে ছাত্র-শ্রমিক মিলে ঐক্যবদ্ধভাবে আন্দোলন করতে হবে। অতীতের মতো ছাত্র ফেডারেশন আমাদের সাথে থাকবে আমি সেই আশাবাদ রাখছি।

অলিক মৃ বলেন, বাংলাদেশে ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠী সবসময় বিভিন্ন সরকারের নিপীড়নের স্বীকার হয়েছে। অন্যদিকে আমরা দেখতে পাচ্ছি বর্তমান বাংলাদেশে সকল জাতি-গোষ্ঠীর মানুষ এই সরকারের নিপীড়নের স্বীকার। আমরা আদিবাসী-বাঙালি মিলে যৌথভাবে এই বৈষম্য নিপীড়নের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবো।

সভাপতির বক্তব্যে গোলাম মোস্তফা বলেন, ছাত্র ফেডারেশন সবসময় ছাত্রদের স্বার্থের পক্ষে কাজ করার চেষ্টা চালিয়ে গেছে। সেই ধারাবাহিকতায় আমরা আমাদের ১৩তম সম্মেলন অনুষ্ঠিত করছি। আমরা যখন এই সম্মেলন করছি, তখন বর্তমান স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে জনগণের যে বিক্ষোভ এবং তার অগ্রসেনানী হওয়ার কথা যে ছাত্রদের তাদের কণ্ঠরোধ করতে ছাত্রলীগ ক্যাম্পাসগুলোকে সন্ত্রাসের অভয়ারণ্যে পরিণত করেছে। আমরা বিশ্বাস করি, এইভাবে আর বেশিদিন ছাত্রদের কণ্ঠরোধ করা যাবে না, যার প্রমাণ আমরা দেখেছি সাম্প্রতিক বিভিন্ন ছাত্র আন্দোলনে। আমরা ছাত্রদের সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করার আহ্বান জানাই।

সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ফরহাদ জামান জনি, ভারপ্রাপ্ত অর্থ সম্পাদক নবীন আহমেদ, দপ্তর সম্পাদক এম এইচ রিয়াদ, ঢাকা বিশ্ববিদ্যারয় শাখার সভাপতি আবু রায়হান খান, ঢাকা মহানগর শাখার সভাপতি অনুপম রায় রুপক, নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি ইলিয়াস জামান, টাঙ্গাইল জেলা শাখার সভাপতি ফাতেমা রহমান বিথীসহ ছাত্র ফেডারেশনের সাবেক নেতারা।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।