ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

রাজনীতি

কোনো ফ্যাসিবাদ স্বেচ্ছায় সরে যায় না: মোশাররফ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
কোনো ফ্যাসিবাদ স্বেচ্ছায় সরে যায় না: মোশাররফ

ঢাকা: পৃথিবীতে কোনো ফ্যাসিবাদী সরকার স্বেচ্ছায় সরে যায় না মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। বলেছেন, ‘বর্তমান ফ্যাসিবাদী সরকারের হাত থেকে দেশকে রক্ষা করতে আন্দোলনের কোনো বিকল্প নেই।

সেজন্য শ্রমিকদলকে আগামী আন্দোলনে বড় ভূমিকা রাখতে হবে। ’

সোমবার (২১ মার্চ) বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শ্রমিক দল নেতা ফজলুল হক মোল্লার ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. মোশাররফ বলেন, ফ্যাসিবাদী সরকারের হাত থেকে দেশকে রক্ষা করতে আন্দোলন সংগ্রামের কোনো বিকল্প নেই। কোনো ফ্যাসিবাদ স্বেচ্ছায় সরে যায় না। এজন্য আন্দোলন করতে হয়। অতীতে আইয়ুব খান, এরশাদ গণআন্দোলনে যেতে বাধ্য হয়েছেন। পৃথিবীরতে বিভিন্ন দেশে এর উদাহরণ আছে। তাই আমাদের আন্দোলন করতে হবে।

তিনি বলেন, বর্তমানে দেশে গণতন্ত্র নেই, মানুষের ভোটের অধিকার নেই, কথা বলার অধিকার নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের জীবন সম্পূর্ণ বিপন্ন। সরকার বলছে মানুষের নাকি আয় বেড়েছে। তাহলে টিসিবির ট্রাকের পেছনে এত মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের লাইন কেন? আসলে সরকার সর্বক্ষেত্রে ব্যর্থ হয়ে মিথ্যাচারের আশ্রয় নিচ্ছে। কিন্তু আমরা মনে করি এই মিথ্যাচার, অন্যায়, অবিচার বেশিদিন টিকবে না।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, আন্তর্জাতিকভাবে যে সরকারকে স্বৈরাচার হিসেবে চিহ্নিত করেছে, সেই সরকার বেশিদিন টিকতে পারে না। আজকে ফজলুল হক মোল্লা বেঁচে থাকলে আপনাদের সঙ্গে নিয়ে এই সংগ্রাম আন্দোলনে আপনাদের পাশে থেকে নেতৃত্ব দিতেন।

ড. মোশাররফ বলেন, ফজলুল হক মোল্লা একজন শ্রমিক নেতা হয়ে এলাকায় কতটা শিক্ষানুরাগী ছিলেন সেটা হয়তো আপনারা অনেকে জানেন না। হোমনায় একেএম ফজলুল হক মোল্লা হাই স্কুল তিনি নিজে প্রতিষ্ঠা করেছেন। স্কুলটি অত্যন্ত ভালভাবে চলছে। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদরাসায় জড়িত ছিলেন, অবদান রেখে গেছেন। আমরা আজকে তার রূহের মাগফিরাত কামনা করছি।  

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইনের সভাপতিত্বে ও মনজুরুল ইসলাম মনজুর পরিচালনায় আরও উপস্থিত ছিলেন শ্রমিক নেতা হুমায়ুন কবির, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, অর্থ বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, যুব বিষয়ক সম্পাদক খোরশেদ আলম প্রমুখ।  

স্মরণসভা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জাতীয়তাবাদী ওলামা দলের আহ্বায়ক মাওলানা শাহ মোহাম্মদ নেছারুল হক।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।