ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

ইসি গঠন: চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশ নিয়ে দুই মত ১৪ দলে

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
ইসি গঠন: চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশ নিয়ে দুই মত ১৪ দলে মেনন ও ইনু

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে যে ১০ জনের নাম প্রস্তাব করবে, সে তালিকা প্রকাশের পক্ষে-বিপক্ষে মত দিয়েছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের নেতারা। কোনো কোনো দল মনে করছে, স্বচ্ছতা নিশ্চিত করার জন্য সার্চ কমিটির প্রস্তাবিত নামের তালিকা প্রকাশ করা উচিত।

অন্যরা মনে করছে, দরকার নেই।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত সার্চ কমিটি বিভিন্ন রাজনৈতিক দল, প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছ থেকে ৩২২ জনের নাম পেয়েছে। ১৪ ফেব্রুয়ারি সে নামের তালিকা প্রকাশ করা হয়েছে। সার্চ কমিটি এখন প্রতি  পদের জন্য দুই জন করে মোট ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে প্রস্তাব করবে। রাষ্ট্রপতি সেখান থেকে প্রধান নির্বাচন কমিশনার ও ৪ জন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন।

সার্চ কমিটি যে ১০ জনের নামের চূড়ান্ত তালিকা প্রস্তাব করবে, সে তালিকা প্রকাশ করা নিয়ে পক্ষে-বিপক্ষে মত পাওয়া গেছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক দলগুলোরও অনেকেই চায় এই ১০ জনের নাম প্রকাশ করা হোক।

ওই দলগুলোর নেতাদের মতে, এই নামগুলো প্রকাশ করা হলে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের প্রক্রিয়ায় আরও স্বচ্ছতা আসবে। জনগণ জানতে পারবে সার্চ কমিটি কাদের নাম প্রস্তাব করেছে। এই প্রস্তাবিত নামের মধ্যে কারো ক্ষেত্রে যদি কোনো সমস্যা বা আপত্তি থাকে তাহলে সে বিষয়ে মতামত দেওয়া যাবে। জনগণের মতামত এ বিষয়ে রাষ্ট্রপতির সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হলে ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন বাংলানিউজকে বলেন, সার্চ কমিটির কাছে যে নামগুলো প্রস্তাব করা হয়েছে সেগুলো প্রকাশ করায় স্বচ্ছতা এসেছে। এর পর সার্চ কমিটি প্রস্তাবিত ১০ জনের নাম প্রকাশের জন্য আমরা রাষ্ট্রপতির কাছে চিঠি দিয়েছি। নামগুলো প্রকাশ করা হলে এ বিষয়ে স্বচ্ছতা আরও নিশ্চিত হবে। প্রকাশ করার পর কারো বিষয়ে কোনো আপত্তি থাকলে সে বিষয়ে মতামত দেওয়ার সুযোগ থাকবে। তখন বিষয়গুলো রাষ্ট্রপতি বিবেচনায় নিতে পারবেন এবং সেখান থেকে ৫ জনকে নিয়োগ দেবেন।

জাসদের সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু বাংলানিউজকে বলেন, সার্চ কমিটি প্রস্তাবিত ১০ জনের নাম প্রকাশ করা উচিত। এর ফলে কোনো ভুল-ত্রুটি থাকলে বা এ বিষয়ে জনসাধারণের কোনো মতামত থাকলে তা দেওয়ার সুযোগ থাকবে। এই মতামত প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগে রাষ্ট্রপতিকে সহায়তা করবে।

তবে এ জোটের কোনো কোনো শরিক দলের নেতারা মনে করেন, সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে যে ১০ জনের নাম প্রস্তাব করবে তা প্রকাশের কোনো প্রয়োজনীয়তা নেই। বির্তক তৈরি হবে। পাশাপাশি যারা বাদ পড়বেন তারাও বিব্রত হবেন। সার্চ কমিটির কাছে জমা পড়া ৩২২ জনের মধ্যে থেকেই নিয়োগ দেওয়া হলো কি না সেটাই বড় কথা।  

এ বিষয়ে জানতে চাওয়া হলে জাতীয় পার্টির (জেপি) সাধারণ সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম বাংলানিউজকে বলেন, যে নামগুলো সার্চ কমিটির কাছে এসেছে, সেগুলোই প্রকাশ করা ঠিক হয়নি। এখানে যাদের নাম প্রস্তাব করা হয়েছে তাদের কেউ কেউ এ দায়িত্ব নিতে চান না। আবার চূড়ান্ত ১০ জনের নাম প্রকাশ করা হলে অনেকে বিব্রত হবেন। কারণ এই ১০ জন থেকে ৫ জনকে নিয়োগ দেওয়া হবে। যারা বাদ পড়বেন তারা বিব্রত হবেন।  

তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারি বাংলানিউজকে বলেন, প্রস্তাবিত ১০ জনের নাম প্রকাশ হলে নতুন করে বিতর্ক তৈরি হতে পারে। সার্চ কমিটির কাছে জমা পড়া নামগুলোর মধ্য থেকে ৫ জনকে নিয়োগ দেওয়া হলো কি না, সেটাই বড় কথা।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এসকে/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।