ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

রাজনীতি

নির্বাচনকালীন সরকারই প্রধান এজেন্ডা: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
নির্বাচনকালীন সরকারই প্রধান এজেন্ডা: রব আ স ম আবদুর রব | ফাইল ছবি

ঢাকা: জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, জনগণের ভোটাধিকার সুরক্ষা ও অবাধ সুষ্ঠু নির্বাচনের জন্য কমিশন নয়, মূল বিষয় হচ্ছে নির্বাচনকালীন সরকার। নির্বাচনকালীন সরকারের মূল এজেন্ডাকে পাশ কাটিয়ে বিদ্যমান সংকটের সমাধান করা যাবে না।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) জেএসডির উদ্যোগে কাজী আরেফ আহম্মেদসহ জেএসডির প্রয়াত ও শহীদ নেতাকর্মীদের স্মরণে আলোচনা সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন আ স ম রব।

তিনি বলেন, বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে গঠিত যে কোনো নির্বাচন কমিশনই হবে হুদা কমিশনের নামান্তর। নির্বাচন কমিশনের মতো সাংবিধানিক প্রতিষ্ঠান গণতন্ত্র ও ভোটাধিকারের জন্য অবশ্যই প্রয়োজন। বর্তমান দলীয় সরকার ক্ষমতায় রেখে কোনো নির্বাচন কমিশনই তাদের ওপর অর্পিত সাংবিধানিক দায়িত্ব পালন করতে পারবে না। গত এক দশকে নির্বাচন কমিশনের কার্যকলাপ জনমানসের আকাঙ্ক্ষার প্রতিফলনে কোনো ভূমিকাই রাখতে পারেনি বরং চরম ব্যর্থতা এবং কলঙ্কের বোঝা মাথায় নিয়ে কমিশনকে বিদায় নিতে হয়েছে। ভোটাধিকার, নির্বাচন এবং জনগণের অভিপ্রায়ের প্রতিফলনে নির্বাচনকালীন সরকার গঠন প্রক্রিয়া নিয়ে আলোচনা শুরু করতে হবে। মনে রাখতে হবে, রাষ্ট্রীয় সংস্কার ও নিরপেক্ষ নির্বাচন একই সূত্রে গাঁথা।

তিনি আরও বলেন, উপনিবেশিক শাসন ব্যবস্থা উচ্ছেদ এর মাধ্যমে শ্রম, কর্ম ও পেশার অংশীদারত্ব ভিত্তিক রাজনৈতিক ব্যবস্থা প্রবর্তনের মধ্য দিয়েই দেশবাসীর আকাঙ্ক্ষা বাস্তবায়নের পথ প্রশস্ত হবে এবং কাজী আরেফসহ নেতাকর্মীদের আত্মত্যাগ স্মরণীয় হয়ে থাকবে।

জেএসডি কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন বীর মুক্তিযুদ্ধা মো. সিরাজ মিয়া। আরও বক্তব্য রাখেন অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট সৈয়দ চৌধুরী, আবদুল্লাহ তারেক, এস এম সামছুল আলম নিক্সন, মোশাররফ হোসেন মন্টু, তৌফিক উজ জামান পীরাচা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।