ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

রাজনীতি

পানির দাম না বাড়ানোর আহ্বান রিজভীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২২
পানির দাম না বাড়ানোর আহ্বান রিজভীর

ঢাকা: ঢাকা ওয়াসার পানির দাম বাড়ানোর সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে এ ধরনের অমানবিক সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

রিজভী বলেন, গত সোমবার (৭ফেব্রুয়ারি) ঢাকা ওয়াসা পানির দাম বাড়ানোর যে প্রস্তাব করেছে তা সাধারণ মানুষকে চরম দুর্ভোগের মধ্যে ফেলেছে। ওইদিন প্রতিষ্ঠানটির বিশেষ বোর্ডসভায় ৪০ শতাংশ পানির দাম বাড়ানোর প্রস্তাব উত্থাপন করা হয়। বর্তমানে প্রতি ১০০০ লিটার পানির আবাসিক গ্রাহকরা ঢাকা ওয়াসাকে দেয় ১৫.১৮ টাকা। আর বাণিজ্যিক সংযোগের ক্ষেত্রে এই দাম ৪২ টাকা।

তিনি বলেন, গত বছর ২৫ মে ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়ায়। এরফলে প্রতি ইউনিট পানির দাম এখন ১৪.৪৬ টাকা থেকে বেড়ে ১৫.১৮ টাকা হয়েছে। আর বাণিজ্যিক সংযোগে প্রতি ইউনিট পানির দাম ৪০ টাকা থেকে বাড়িয়ে ৪২ টাকা করা হয়। ২০২০ সালের এপ্রিলেও পানির দাম বাড়িয়েছিল ওয়াসা। ২০১৯ সালের সেপ্টেম্বরে, ২০১৮ সালের জুলাইতে, ২০১৭ সালের আগস্টেও পানির দাম বাড়িয়েছিল।

তিনি আরও বলেন, ওয়াসার এমডি পানির দাম এখন আবার ৪০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছেন বলে গণমাধ্যমে খবর প্রকাশ হয়েছে। পানি হচ্ছে জীবনের অপর নাম। অবৈধ সরকার রাষ্ট্রীয় সম্পদ হরিলুট করার পর এখন মানুষের নিত্যপ্রয়োজনীয় যে পানি তার দাম বাড়াতে চাচ্ছে। দেশকে দরিদ্র, দুর্নীতিগ্রস্ত ও তীব্র অসাম্যের মধ্যে নিক্ষেপ করে এরা জনগণকে ভাতে ও পানিতে মারার সব বন্দোবস্ত সম্পন্ন করছে।

রিজভী বলেন, বিএনপির সমবায় বিষয়ক সম্পাদক ও হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জি কে গউছ, হবিগঞ্জ জেলা বিএনপির আহবায়ক আবুল হাশিমসহ ৪০ জন নেতাকর্মীকে এরই মধ্যে মিথ্যা মামলায় কারাগারে নেওয়া হয়েছিল। মঙ্গলবার(৮ফেব্রুয়ারি) ভাঙচুরের আরেকটি মিথ্যা মামলায় তাদেরকে শ্যোন অ্যারেষ্ট দেখানো হয়েছে। এ ধরনের ন্যাক্কারজনক ঘটনায় আমি গভীর উদ্বেগ প্রকাশ করছি, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে তাদের মিথ্যা মামলা প্রত্যাহারসহ মুক্তির জোর দাবি করছি।

বাংলাদেশ সময়: ১৩৩৩ঘণ্টা, ৯ ফেব্রুয়ারি, ২০২২
এমএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।