ঢাকা, বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

রাজনীতি

শাবিপ্রবি ভিসির অপসারণ চাইলো বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
শাবিপ্রবি ভিসির অপসারণ চাইলো বিএনপি কথা বলছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: বাংলানিউজ

ঢাকা: সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যসহ দায়ী সব দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অপসারণ দাবি করেছে বিএনপি।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের এ বক্তব্য তুলে ধরেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, সোমবার (২৪ জানুয়ারি) বিএনপির স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

লিখিত বক্তব্যে মির্জা ফখরুল বলেন, বিএনপির সভায় শাবিপ্রবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে প্রথমে ছাত্রলীগের হামলা ও পরে পুলিশের হামলা, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ, লাঠিচার্জ ও গুলি বর্ষণের ফলে অসংখ্য শিক্ষার্থী আহত হওয়ার ন্যক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানানো হয়। একইসঙ্গে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে ছাত্রলীগ ও পুলিশের দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনারও দাবি জানানো হয়।

মির্জা ফখরুল বলেন, বিএনপির সভায় ন্যায় সঙ্গত দাবিতে শিক্ষার্থীদের আমরণ অনশন ও সব ধরনের আন্দোলনের প্রতি নৈতিক সমর্থন জানানো হয়। সভা মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকারের স্বৈরাচারী মনোভাবের কারণেই পরিস্থিতি আরও জটিল হয়েছে এবং প্রায় ১০ দিনেও এই সমস্যার সমাধান হয়নি।

সভা মনে করে, অযোগ্য, চাটুকার ও দলীয় শিক্ষকদের প্রশাসনিক দায়িত্ব অর্পণের ফলে এই ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে এবং উচ্চ শিক্ষা ব্যবস্থাকে মারাত্মকভাবে অবনতির দিকে নিয়ে যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অসাদচারণ ও দুর্নীতি দেশের উচ্চ শিক্ষাকে বিপন্ন করছে। অনতিবিলম্বে নিরপেক্ষ, যোগ্য ব্যক্তিদের সমন্বয়ে কমিশন গঠন করে কার্যকরী ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

তিনি আরও বলেন, বিএনপির স্থায়ী কমিটির সভায়, ঢাকাকে বিশ্বে বায়ু দূষণে শীর্ষে চিহ্নিত করায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

সভা মনে করে, সরকারের অযোগ্যতা, ব্যর্থতায় কার্যকরী কোন পদক্ষেপ গ্রহণ না করার ফলে এই সংকট আরও ঘণীভূত হয়েছে। জনগণের বিশেষ করে শিশু ও বয়স্ক মানুষের স্বাস্থ্যের চরম অবনতি ঘটতে শুরু করেছে।

সভায় এই প্রসঙ্গে বিএনপি সরকারের আমলে গৃহীত ব্যবস্থাগুলোর ফলে পরিবেশের যে, উন্নতি ঘটেছিল তা স্মরণ করা হয়। সভায় অবিলম্বে বায়ু দূষণ রোধের জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণের আহ্বান জানানো হয়।

এক প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, বিএনপি কোন লবিস্ট নিয়োগ করেনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী সংসদে যেসব বক্তব্য দিয়েছেন তা সবই মিথ্যা।  

তিনি বলেন, এ বিষয়ে ইতোমধ্যে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সংবাদ সম্মেলনের মাধ্যমে দলের বিস্তারিত বক্তব্য তুলে ধরেছেন।

করোনায় আক্রান্ত হয়ে প্রায় ১৫ দিন বাসায় থাকার পর এই প্রথম সংবাদ সম্মেলনে এলেন মির্জা ফখরুল। তার অসুস্থতার সময় যারা দোয়া করেছেন সবার প্রতি তিনি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২২
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa