ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বেগম রোকেয়া নারীর মানবাধিকার প্রতিষ্ঠার অগ্রদূত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
বেগম রোকেয়া নারীর মানবাধিকার প্রতিষ্ঠার অগ্রদূত

ঢাকা: বেগম রোকেয়া কেবল নারী শিক্ষার জাগরণ নয়, নারীর মানবাধিকার প্রতিষ্ঠার অগ্রদূত ছিলেন বলে উল্লেখ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।  

শুক্রবার (১০ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে বাংলাদেশ নারী মুক্তি সংসদ আয়োজিত ‘বেগম রোকেয়া দিবস’ উপলক্ষে ‘বেগম রোকেয়া, নারী জাগরণ ও মানবাধিকার’ শীর্ষক আলোচনা সভায় ভার্চ্যুয়ালি প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মেনন বলেন, বেগম রোকেয়া কেবল নারী শিক্ষার জাগরণ নয়, নারীর মানবাধিকার প্রতিষ্ঠার অগ্রদূত ছিলেন। ‘নারীর অধিকার মানবধিকার’ বলে যে স্লোগানটি এখন সদাউচ্চারিত হয়, তা একশ বছরের আগে বেগম রোকেয়ার লেখনীতে দৃঢ়ভাবে উঠে এসেছে। ধর্মান্ধতা ও ধর্মীয় কুসংস্কারের বিরুদ্ধে ছিল তার সাহসী উচ্চারণ, যা এখন করতে গেলে ভেবে চিন্তে করতে হয়, আক্রমণের মুখে পড়তে হয়।

বাংলাদেশের নারী অধিকার প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ধর্মান্ধতার কারণে নারীর পূর্ণাঙ্গ অধিকার এখনও প্রতিষ্ঠিত হতে পারেনি। ১৯৯৭ সালে জাতীয় নারী উন্নয়ন নীতি গৃহীত হলেও হেফাজতসহ বিভিন্ন ধর্মবাদী গোষ্ঠীর কারণে তা আজও বাস্তবায়িত হয়নি। নারীর প্রতি সহিংসতা তাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ দিন দিন বেড়েই চলেছে। নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় পুরুষকেও তার সহযাত্রী হতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাসদের সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শিরীন আখতার বলেন, বেগম রোকেয়া নারীদের পর্দার অবরোধ থেকে বেরিয়ে এসে সমাজ ও রাষ্ট্রে অংশগ্রহণ করেছিলেন। বেগম রোকেয়ার অনুসৃত পথ ধরেই বাংলার নারীরা আজকে সমাজে রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি ও প্রশাসনিক ক্ষেত্রে যোগ্যতর ভূমিকা পালন করে চলেছেন। প্রতিটি স্কুল-কলেজে রোকেয়া রচনাবলী অবশ্য পাঠ্য করা উচিত।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাবেক সংসদ সদস্য জননেতা হাজেরা সুলতানা। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ঢাকা মহানগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন, সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শিউলী সিকদার, শাহানা ফেরদৌসি লাকী, অ্যাডভোকেট জোবায়দা পারভিন, তাসলিমা আখতার, অ্যাডভোকেট সুরাইয়া বেগম, বিপাশা চক্রবর্তী, চন্দনা দে প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২১
আরকেআর/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।