ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

সিন্ডিকেট ভেঙে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
সিন্ডিকেট ভেঙে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবি

ঢাকা: সিন্ডিকেটের দৌরাত্ম ভেঙে দিয়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবি করেছে বাম গণতান্ত্রিক জোট।

সোমবার (১৮ অক্টোবর) বিকেলে রাজধানীর পল্টন মোড়ে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি অংশ হিসেবে কেন্দ্রীয় সমাবেশ থেকে এ দাবি করা হয়।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে এবং  বাসদ (মার্কসবাদী) নেতা কমরেড মানস নন্দীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড সাইফুল হক।

তারা বলেন, চাল, ডাল, তেল, পেঁয়াজ, চিনি, সবজিসহ সব নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলছে, জনজীবনে নাভিশ্বাস উঠেছে। সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চরমভাবে ব্যর্থ হয়েছে। একদিকে সরকার বলছে উদ্বৃত্ত, কিন্তু বাজারে দাম বাড়ছে। ভারত, থাইল্যান্ডসহ আন্তর্জাতিক বাজারে চালের দাম শতকরা ১৫ ভাগ কমলেও বাংলাদেশে এ সময়ে চালের দাম ৩১ ভাগ বেড়েছে। সেই সাঙ্গে তেল, পেঁয়াজ, চিনির দামও বাড়ছে পাল্লা দিয়ে। সরকার বলছে মজুদ পর্যাপ্ত আছে, তারপরও দাম বাড়ার কারণ কী?

বাম নেতারা  বলেন, সরকার নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে শুধু ব্যর্থই নয়, বরং মূল্য বৃদ্ধির ব্যবসায়ী সিন্ডিকেটকে পৃষ্ঠপোষকতা করছে। ফলে জনগণ তাদের কাছে জিম্মি হয়ে পড়েছে।

তারা দ্রব্যমূল্যকে নিয়ন্ত্রণ করে জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে আনা, অবিলম্বে বাজার সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ, গ্রাম-শহরের সর্বত্র পর্যাপ্ত ওএমএস ও রেশনিং চালু, গণবণ্টন ব্যবস্থা চালু, বাজার মনিটরিংয়ের জন্য গণতদারকি ব্যবস্থা চালুসহ কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

সমাবেশ থেকে নেতারা দুর্নীতি, লুটপাট, দ্রব্যমূল্য বৃদ্ধি রোধ, বাজার সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ এবং ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২১
আরকেআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa