ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

রবীন্দ্রনাথের চিন্তা বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
রবীন্দ্রনাথের চিন্তা বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু

ঢাকা: রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন, বঙ্গবন্ধু তা রাজনীতির মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

রোববার (১৭ অক্টোবর) বিকেলে ডেপুটি স্পিকার তার সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো. সুলতান আলী রচিত ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’ শীর্ষক পূর্ণাঙ্গ বইয়ের মোড়ক উন্মোচনকালে এ মন্তব্য করেন।

ফজলে রাব্বী মিয়া বলেন, একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন, আরেকজন রাজনীতির মহাকবি তিনিও বিশ্বের কথা বলেছেন। দুজনের মাঝে কোনো দিন দেখা হয়নি, কথা হয়নি, দুজন ছিলেন দুই প্রজন্মের। কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তা রাজনীতির মাধ্যমে বাস্তবায়ন ঘটিয়েছেন।

তিনি আরও বলেন, লেখক ড. মো. সুলতান আলী দুই জগতের দুই দিকপালের সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গে বঙ্গবন্ধুর মিল কোথায়, সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন। এ জন্যই তিনি বইটির নাম দিয়েছেন ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। সুতরাং এই বইটি আমাদের বাংলাদেশে আর দ্বিতীয়টি নেই।

ডেপুটি স্পিকার আরও বলেন, লেখকের সঙ্গে আমার বারবার কথা হয়, তিনি যেন তার লেখনির মাধ্যমে হাজার বছরের শেষ্ঠ বাঙালিকে সূচারুরূপে জাতির সামনে তুলে ধরতে পারেন, এ বিষয়ে আমরা আলোচনা করেছি। এছাড়া লেখকের অনুরোধে বইটি আমরা প্রধানমন্ত্রীর নিকট পৌঁছানোর ব্যবস্থা করব, যাতে আমাদের বর্তমান উন্নয়নের কবি, শেখ হাসিনা আরও ভালোভাবে বুঝতে পারেন তার পিতা বাঙালি জাতির জন্য কী ছিলেন।

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে প্রধানমন্ত্রী, ডেপুটি স্পিকারসহ দুই প্রজন্মের শত লেখকের লেখা নিয়ে নাজমুল হুদার সম্পাদনায় ‘আমার বঙ্গবন্ধু প্রেম ও প্রেরণায়’ বইটি ফজলে রাব্বী মিয়াকে উপহার হিসেবে প্রদান করা হয়।  

অনুষ্ঠানে লেখক ড. মো. সুলতান আলী, জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্তকর্তাসহ অনেকেই উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এসকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa