ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

'সুষ্ঠু নির্বাচনে তত্ত্বাবধায়ক পদ্ধতি কোনো সমাধান নয়'

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
'সুষ্ঠু নির্বাচনে তত্ত্বাবধায়ক পদ্ধতি কোনো সমাধান নয়'

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি কোনো পূর্ণাঙ্গ ও দীর্ঘমেয়াদী সমাধান নয়। তাই স্থায়ী সমাধানের জন্য সংবিধানের আলোকে নির্বাচন কমিশন (ইসি) গঠন আইন করতে হবে।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বনানী কার্যালয় মিলনায়তনে জাতীয় প্রাক্তন সৈনিক পার্টির পরিচিতি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জাপা চেয়ারম্যান বলেন, সংবিধান অনুযায়ী দেশের সব বিভাগ ইসির অধীনে থাকবে। আইন অনুযায়ী নিরপেক্ষদের নিয়ে ইসি গঠন হলে দেশের মানুষের ভোটাধিকার নিশ্চিত হবে।

তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচন সম্পন্ন হলে, স্থানীয় সরকারের নির্বাচন দলীয় সরকারের অধীনেই হবে। তাই আইন করে ইসি শক্তিশালী করতে পারলে সব নির্বাচন ব্যবস্থার স্থায়ী সমাধান হবে।

দেশের রাজনীতিতে বিরাজনীতিকরণ চলছে মন্তব্য করে তিনি আরও বলেন, এভাবে চলতে থাকলে রাজনৈতিক দলগুলো হবে নাম ও সাইনবোর্ড সর্বস্ব। নির্বাচনে বিরোধী শিবিরের প্রার্থীরা টিকতে না পারলে রাজনৈতিক দলগুলো অস্তিত্বশূন্য হয়ে পড়বে।

জিএম কাদের বলেন, সংবিধান ও গণতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমেই জনপ্রতিনিধি নির্বাচিত হবে, নির্বাচনের মাধ্যমেই সরকার পরিবর্তন হবে। কিন্তু সরকার ও প্রশাসনের চাপে নির্বাচনে টিকতে না পেরে দলগুলো সমর্থকহীন হয়ে পড়ছে। দেশের মানুষও ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে। এতে বহুদলীয় গণতন্ত্র বিকশিত হতে পারে না। বিরাজনীতিকরণ দেশ ও মানুষের জন্য কখনোই কল্যাণকর হতে পারে না। সরকার প্যারালালভাবে ক্ষমতা প্রয়োগ করলে ইসি কখনও সঠিকভাবে কাজ করতে পারবে না। তাই, ইসি গঠনে আইন প্রণয়নের বিকল্প নেই।    

পরিচিতি সভায় আরও বক্তব্য রাখেন, জাপা প্রেসিডিয়াম সদস্য লে. জে. (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী এমপি, মীর আব্দুস সবুর আসুদ, অ্যাডভোকেট মো. রেজাউল ইসলাম ভূঁইয়া। সভাপতিত্ব করেন প্রাক্তন সৈনিক পার্টির সভাপতি মো. জয়নাল আবেদীন এবং সভা সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দিন সরকার।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa