ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

গণসংহতি আন্দোলনের সম্মেলন ২৯, ৩০ ও ৩১ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
গণসংহতি আন্দোলনের সম্মেলন ২৯, ৩০ ও ৩১ অক্টোবর

ঢাকা: ‘ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের লক্ষে বৃহত্তর ঐক্য গড়ে তুলুন’—এই ডাককে সামনে নিয়ে গণসংহতি আন্দোলনের ৪র্থ জাতীয় প্রতিনিধি সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে।

দলটির জাতীয় প্রতিনিধি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান হবে ২৯ অক্টোবর সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে।

গত ৩ সেপ্টেম্বরের বর্ধিত সভায় ৪র্থ জাতীয় সম্মেলন অনুষ্ঠানের জন্য দলের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলকে আহ্বায়ক এবং সম্পাদকমণ্ডলীর সদস্য মনির উদ্দীন পাপ্পুকে সদস্য সচিব করে গঠন করা হয়েছে সম্মেলন প্রস্তুতি কমিটি।

সম্মেলন উপলক্ষে ‘ভবিষ্যত বাংলাদেশের রূপকল্প’ বিপুল জনগণের মাঝে নিয়ে যাওয়ার জন্য বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে মতবিনিময়ের আয়োজন করা এবং তৃণমূল থেকে মতামত তুলে আনা সম্মেলনের অন্যতম লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বর্তমান পরিস্থিতি ও চতুর্থ জাতীয় সম্মেলন প্রসঙ্গে গণসংহতি কেন্দ্রীয় কমিটি মনে করে, বর্তমান বাংলাদেশ এক ভয়াবহ কর্তৃত্ববাদী শাসনের কবলে। এই কর্তৃত্ববাদী শাসনে পুরোনো ধরনের স্বৈরাচারী ও ফ্যাসিবাদী শাসনের নানা উপাদান যেমন রয়েছে তেমনি নতুন অনেক বৈশিষ্ট্য ও মাত্রা যুক্ত হয়ে এটা এক নতুন চেহারা নিয়েছে। বিশেষভাবে রাজনৈতিক প্রক্রিয়াকে প্রায় নিশ্চিহ্ন করে দেওয়ার এই বাস্তবতা বাংলাদেশে অদৃষ্টপূর্ব। এ কারণে গণমানুষের রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলন রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তরের দাবিকেই জনগণের কাছে পৌঁছে দিতে চায়।

২০০২ সালে প্রথম প্রতিনিধি সম্মেলনের মাধ্যমে ‘মুক্তিযুদ্ধে জনগণের আকাঙ্ক্ষার সার্বভৌম বাংলাদেশ গড়ে তোলার’ আহ্বান নিয়ে গড়ে উঠেছিল গণসংহতি আন্দোলন।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।