ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

ছাত্রলীগের বাধার মুখেই খুলেছে চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়

হাজেরা শিউলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

চট্টগ্রাম: ছাত্রলীগের বাধার মধ্যেই খোলা হয়েছে চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় কার্যালয়ের তালা।

বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতিতে শনিবার বেলা ১১টায় প্রশাসনিক ভবনের তালা ভাঙে কর্তৃপক্ষ।

এ সময় ছাত্রলীগকর্মীরা ভনের সামনে অবস্থান নিলেও তাদের সরিয়ে দেয় পুলিশ।

এর আগে সংগঠনের নয়জন নেতাকর্মীর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বহিষ্কারাদেশ ও শাস্তি প্রত্যাহারের দাবিতে গত ২৯ আগস্ট প্রশাসনিক ভবন ও  শ্রেণীকক্ষে তালা লাগিয়ে দেয় ছাত্রলীগ। এ অবস্থায় গত ৪ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

ঈদের নির্ধারিত ছুটির পর আজ ছিল অফিস খোলার প্রথম দিন।

বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে উল্লেখ করে উপাচার্য ডা. নীতিশ চন্দ্র দেবনাথ বাংলানিউজকে জানান, ‘প্রশাসনিক কার্যক্রম শুরু হয়েছে। ২৬ সেপ্টেম্বর থেকে কাস শুরু হবে। ’

এদিকে, চলমান অবরোধ কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল থেকেই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান নেন ছাত্রলীগ নেতাকর্মীরা। তাল খুলতে  বাধা দেয়ারও চেষ্টা করেন তারা।

পুলিশ তাদের নজরবন্দি করে রেখেছে অভিযোগ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আহবায়ক কমলকান্তি মজুমদার বলেন, ‘আমাদের দাবি নিঃশর্তভাবে না মানলে বিশ্বদ্যিালয়ের বৈজ্ঞানিক সম্মেলন করতে দেওয়া হবে না। ’

আগামী ২৪ সেপ্টম্বের ওই সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে।

এর আগে শুক্রবার এক সাংবাদিক সম্মেলন থেকে নয়জন ছাত্রের বহিষ্কারাদেশসহ সব শাস্তি মওকুফ এবং উপাচার্যের অপসারণের জন্য ১০ দিনের আলটিমেটাম দেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও সাধারণ ছাত্রছাত্রী পরিষদ।

এ আলটিমেটাম প্রসঙ্গে উপাচার্য বলেন, ‘বহিষ্কৃত ও শাস্তি পাওয়া ছাত্ররা নিয়মানুযায়ী আপিল করলে তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের বিষয় বিবেচনা করবে একাডেমিক কাউন্সিল। ’

উল্লেখ্য, বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক-কর্মকর্তা-কর্মচারীদের শারীরিকভাবে লাঞ্ছিত এবং কর্তব্যকাজে বাধা দেওয়ার অপরাধে গত ২৮ আগস্ট ছাত্রলীগের আহবায়ক ডা. কমলকান্তি মজুমদার এবং যুগ্মআহবায়ক ডা. আব্দুল মোমিনসহ পাঁচ নেতাকর্মীকে আজীবন বহিষ্কার এবং চার কর্মীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপ।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa