ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড

‘তদন্ত কমিশন করে কুশীলবদের স্বরূপ উন্মোচন করা উচিত’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
‘তদন্ত কমিশন করে কুশীলবদের স্বরূপ উন্মোচন করা উচিত’ ছবি: জি এম মুজিবুর

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ১৫ আগস্টের নির্মম হত্যাকাণ্ডের পেছনে যে কুশীলবরা জড়িত ছিল তদন্ত কমিশন করে তাদের স্বরূপ উন্মোচন করা উচিত।  

রোববার (১৫ আগস্ট) সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ইতিহাসের কলঙ্কজনক অধ্যায় পঁচাত্তরের ১৫ আগস্ট। সেদিন ধানমন্ডির ৩২ নম্বরে পৃথিবীর ইতিহাসে, মানবসভ্যতার ইতিহাসে সবচেয়ে নৃশংস হত্যাকাণ্ড সংঘটিত হয়। এ বাড়িতে বঙ্গবন্ধু বুলেটে ঝাঁঝরা বিশাল বদ্ধ লুটিয়ে পরল এবং শিশু রাসেল পর্যন্ত রেহাই পায়নি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় এসে এ নৃশংস হত্যাকাণ্ডের বিচার সম্পাদন করেছেন। হত্যাকারীদের ফাঁসি হয়েছে। যারা বিদেশে পলাতক তাদেরও ফিরিয়ে এনে ফাঁসি দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, জাতির পিতা হত্যাকাণ্ডের তাৎক্ষণিক প্রতিরোধ গড়ে তুলতে না পারার যে ব্যর্থতা বঙ্গবন্ধু অনুসারির নেতৃত্বের সেটিও নতুন প্রজন্মকে জানাতে হবে, জানতে হবে।

ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধু নেই তার কন্যা রয়েছেন। আমরা আজকে শপথ নেব শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধি ও সাম্প্রদায়িক মুক্ত বাংলাদেশ বিনির্মাণ করবো।

এর আগে সকাল ৬টা ৫০ মিনিটে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির শীর্ষ নেতারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একের পর এক শ্রদ্ধা নিবেদন করেন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, তাঁতী লীগ, কৃষক লীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সিটি করপোরেশন, বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ধানমন্ডি ৩২ নম্বরে আসতে থাকে আওয়ামী লীগের নেতাকর্মীরা। শোক প্রকাশ করতে কালো পোশাক ও কালো ব্যাজ পরেন তারা।

করোনা ভাইরাস মহামারি পরিস্থিতিতে শোক জানাতে আসা নেতাকর্মীদের মধ্যে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করার দায়িত্বে ছিলেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে আরও উপস্থিত ছিলেন- তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, অসীম কুমার উকিল, খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, মির্জা আজম, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহ, আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।