ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

রাজনীতি

আন্দোলনের নামে বিরোধীদলের বিশৃঙ্খলা সরকার কঠোর হাতে দমন করবে: আওয়ামী লীগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০
আন্দোলনের নামে বিরোধীদলের বিশৃঙ্খলা সরকার কঠোর হাতে দমন করবে: আওয়ামী লীগ

ঢাকা: আন্দোলনের নামে বিরোধীদল দেশে অস্থিতিশীল পরিস্থিতি এবং বিশৃঙ্খলা তৈরি করলে সরকার তা কঠোর হাতে দমন করবে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভায় জানানো হয়েছে।



শুক্রবার রাতে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত চলা বৈঠকে মহাজোট সরকার সঠিকপথে চলছে বলে সন্তোষ প্রকাশ করে বলা হয়, সরকারের কার্যক্রম ও সফলতা ঠিকমতো প্রচার হচ্ছে না। নেতরা সরকারের সাফল্য জনগণের কাছে তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন বলে সূত্র জানায়।

সভায় বিরোধীদলের আন্দোলনকে রাজনৈতিকভাবে মোকাবেলা করার জন্য সাংগঠনিক প্রস্তুতি নেওয়ার তাগিদ দেওয়া হয়। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যরা বলেন, আন্দোলন করা বিরোধীদলের গণতান্ত্রিক অধিকার। গণতান্ত্রিকভাবে আন্দোলন করলে সেটা রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে। তবে আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি, য্্ুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত করার চেষ্টা ও বিশৃঙ্খলা তৈরি করা হলে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী তা কঠোরভাবে দমন করবে।

সভায় সংগঠনকে শক্তিশালী করার সিদ্ধান্ত হয়। অভ্যন্তরীণ সমস্যা সামাধান ও তৃণমূল নেতাকর্মীদের বক্তব্য শোনার জন্য দলের আগামী কার্যনির্বাহী কমিটির সভায় জেলা কমিটির সভাপতি-সম্পাদকদের রাখার সিদ্ধান্ত হয়। এছাড়া দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীতে গণভবনে জেলা নেতাদের সঙ্গে ধারাবাহিকভাবে মতবিনিময় করবেন বলেও সভায় সিদ্ধান্ত হয়।

সভা শেষে সাংবাদিক সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বিরোধীদলকে সংসদে এসে সরকারের ব্যর্থতা তুলে ধরার আহ্বান জানান।  

সরকার সবক্ষেত্রে ব্যর্থ- বিরোধীদলীয় নেত্রীর এমন অভিযোগের জবাবে সৈয়দ আশরাফ বলেন, ‘সরকার কোন কোন ক্ষেত্রে ব্যর্থ তা তাকে বলতে হবে। সংসদে এসে সরকারের ব্যর্থতা আঙুল দিয়ে দেখিয়ে দিতে হবে।   জাতির সামনে তুলে ধরতে হবে, উপদেশ দিতে হবে। ’

তিনি বলেন, ‘এর মাধ্যমে আমরা নিজেদের সংশোধন করতে পারবো। ’

সৈয়দ আশরাফ আরও বলেন, ‘আগামী নির্বাচন পর্যন্ত প্রধান বিরোধীদল বিএনপিকে অপেক্ষা করতে হবে। জনগণ আওয়ামী লীগকে পাঁচ বছরের জন্য নির্বাচিত করেছে। এর একদিন আগেও যদি কেউ সরকারকে উৎখাত করতে চায় তাহলে সেটা হবে অসাংবিধানিক, বেআইনি। ’

সংবিধান সংশোধনে গঠিত কমিটিতে এসে বিএনপিকে মতামত দেওয়ারও আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, ‘হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের রায়ে সংবিধানের পঞ্চম ও সপ্তম সংশোধনী বাতিলের পর আমরা সংবিধান সংশোধনের কাজ করছি। সবার মতামতের ভিত্তিতে সংবিধান সংশোধন করতে চাই। এখনো সুযোগ আছে সংবিধান সংশোধন কমিটিতে এসে বিরোধীদলের মতামত দেওয়ার। ’

সাংবাদিক সম্মেলনে সৈয়দ আশরাফ জানান, সভায় সরকারের কার্যক্রমে সন্তোষ প্রকাশ করা হয়েছে। সরকার সঠিক পথে চলছে। আইনশৃঙ্খলা ও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রয়েছে। য্দ্ধুাপরাধীদের বিচার কাজ চলছে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী সরকার কাজ করে যাচ্ছে।

ইব্রাহিম হত্যাকাণ্ডে সাংসদ শাওনের জড়িত থাকার অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আশরাফ বলেন, ‘তদন্ত চলছে। বিষয়টি নিয়ে বাইরে থেকে মন্তব্য করলে তদন্ত প্রভাবিত হতে পারে। তদন্তে যার জড়িত থাকার প্রমাণ পাওয়া যাবে, তার শাস্তি হবে। ’

এছাড়া খালেদা জিয়ার পুত্র কোকোর প্যারোল বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, ‘এটা আদালতের বিষয়। আদালতের কোনো ব্যাপারে মন্তব্য করতে চাই না। ’

সভায় দলের সদস্য সংগ্রহ অভিযান জোরদার, মেয়াদোত্তীর্ণ জেলা কমিটির সম্মেলন এবং সাংগঠনিক তৎপরতা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়।

এদিকে, আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকালে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার পর দলের সভাপতিমণ্ডলীর সদস্য সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করবেন বলে সভায় সিদ্ধান্ত হয়।

সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, রাজিউদ্দিন আহমেদ রাজু, শেখ ফজলুল করিম সেলিম, আব্দুল লতিফ সিদ্দিকী, অ্যাডভোকেট সাহারা খাতুন, মহিউদ্দিন খান আলমগীর, সতীশ চন্দ্র রায় ও সৈয়দ আশরাফুল ইসলাম সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০১০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa