ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

‘শাহজাহান সিরাজের অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
‘শাহজাহান সিরাজের অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে’ মির্জা ফখরুল। ফাইল ফটো

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শাহজাহান সিরাজ ছিলেন দেশের একজন ঐতিহাসিক ব্যক্তিত্ব। স্বাধিকার, স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধ থেকে শুরু করে স্বাধীনতাত্তোর গণতন্ত্র পুনরুজ্জীবনের আন্দোলনে তার ঐতিহাসিক ভূমিকা জাতি চিরদিন স্মরণ রাখবে।

 

বুধবার (১৪ জুলাই) সাবেক মন্ত্রী বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান, স্বাধীনতার ইশতেহার পাঠকারী ও দেশের বিশিষ্ট রাজনীতিবিদ শাহজাহান সিরাজের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এসব কথা বলেন।  

মির্জা ফখরুল বলেন, জাতির মুক্তির সংগ্রামে শাহজাহান সিরাজের সাহসী ভূমিকা এক অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে দেশবাসীর কাছে। স্বাধীনতা যুদ্ধের প্রারম্ভে ৩ মার্চ তিনিই প্রথম স্বাধীনতার ইশতেহার পাঠ করেছিলেন। দেশ ও গণতন্ত্র সুরক্ষার আন্দোলনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আপোষহীন নেতৃত্ব তাকে উদ্বুদ্ধ করেছিল।  

তিনি বলেন, বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনই ছিল তার রাজনৈতিক চেতনার ভিত্তি ও সব কর্মকাণ্ডের উৎস। জনপ্রতিনিধি ও মন্ত্রী হিসেবে সরকারের দায়িত্ব পালনের সময় তিনি দেশের টেকসই উন্নয়নে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান হিসেবেও তিনি জাতীয় সংসদে জনগণের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র রক্ষার অঙ্গীকারে শহীদ জিয়া প্রবর্তিত ধারাকে অক্ষুন্ন রাখতে তিনি ছিলেন অবিচল। এক্ষেত্রে তার অবদান বাংলাদেশের মানুষের মনে চিরস্মরণীয় হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa