ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

কারখানাগুলো নিরাপদ নয়: আ স ম রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
কারখানাগুলো নিরাপদ নয়: আ স ম রব

ঢাকা: ‘বারবার বিভিন্ন প্রতিষ্ঠানে আগুনে দুঃখজনক হত্যাকাণ্ড সংঘটিত হওয়ায় প্রমাণিত হচ্ছে যে দেশের কারখানাগুলো কোনোক্রমে নিরাপদ নয় এবং শ্রমিকদের নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দেওয়া হচ্ছে না। ’

রোববার (১১ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব এ কথা বলেন।

তিনি বলেন, তৈরি পোশাক শিল্পে ক্রেতাদের চাপে কমপ্লায়েন্স ইস্যু নিশ্চিত করা হলেও দেশের অন্যান্য কারখানায় তদারকির বড় অভাব। কর্মক্ষেত্র নিরাপদ হওয়া এখন গুরুত্বপূর্ণ ইস্যু। বিশ্বজুড়ে শ্রমিকদের নিরাপত্তা ইস্যুকে প্রাধান্য দেওয়া হচ্ছে। এমনকি শিশুশ্রম নিষিদ্ধ হলেও কোথাও কোথাও তা বহাল রয়েছে। এ ধরনের বিপর্যয়ের আগে নিয়মিত তদারকি করলে অনেক মূল্যবান জীবন বেঁচে যেতে পারতো।

আ স ম রব বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড লিমিটেডের কারখানায় আগুনে ৫২ জনের মৃত্যু বিশ্বজুড়ে সমালোচিত ঘটনা। কারখানার ভবন নির্মাণে অনিয়ম, শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশের অভাবসহ বিভিন্ন বিষয়ের ওপর আন্তর্জাতিক সংস্থাগুলোও নজর রাখছে, পোশাকশিল্পের বাইরে এত বড় দুর্ঘটনা ঘটায় অন্যান্য শিল্প কারখানার দিকেও নজর দেওয়ার প্রতি গুরুত্ব দিচ্ছে।

জাসদ নেতা বলেন, শ্রমিকদের মূল্যবান জীবন সুরক্ষা, উৎপাদন ও উন্নয়ন অব্যাহত রাখা এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে সরকার, মালিকপক্ষ ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সবাইকে যৌথভাবে কাজ করতে হবে।

এ লক্ষ্যে সনাতনী পদ্ধতির পরিবর্তে স্বয়ংক্রিয় আধুনিক অগ্নিনিরোধক ব্যবস্থা প্রবর্তন করতে হবে, ভবনের স্পেস, লোক সংখ্যা অনুপাতে নির্গমন ব্যবস্থা নিশ্চিত করণসহ বিল্ডিং কোড অনুসরণ করে 'জীবনবান্ধব' স্থাপনা নির্মাণ করতে হবে, আধুনিক বৈদ্যুতিক ব্যবস্থা স্থাপন এবং নিয়মিত তদারকির ব্যবস্থা করতে হবে, অগ্নিনির্বাপণ বাহিনীর সক্ষমতা বাড়াতে হবে, দেশের শিল্পকারখানা স্থাপন, পরিচালন ও পরিদর্শনের সঙ্গে সম্পৃক্ত সব প্রতিষ্ঠানের কাঠামোগত সংস্কার করতে হবে। শিল্প-কারখানায় নিরাপদ কর্মপরিবেশের বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa