ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

নিহত শ্রমিকদের সারাজীবনের আয়ের সমান ক্ষতিপূরণ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
নিহত শ্রমিকদের সারাজীবনের আয়ের সমান ক্ষতিপূরণ দাবি

ঢাকা: নিহত শ্রমিকদের সারাজীবনের আয়ের সমান ক্ষতিপূরণ, দগ্ধদের বিনাপয়সায় সুচিকিৎসা এবং যাদের কর্মক্ষমতা থাকবে তাদের সারাজীবনের আয়ের অর্ধেক পরিমাণ আর যারা কর্মক্ষমতা হারাবে তাদের সারাজীবনের আয়ের সমপরিমাণ অর্থ ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

শুক্রবার (৯ জুলাই) জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে এ দাবি করেন।

নেতারা সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে শিশু শ্রমিকসহ ৫৩ জন শ্রমিকের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শোক ও ক্ষোভ প্রকাশ  করে বলেন, বছরের পর বছর ধরে শিল্প কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় শত শত শ্রমিকের মর্মান্তিক মৃত্যুর পরও মুনাফালোভী শিল্পকারখানার মালিকদের শিল্পকারখানায় অগ্নিকাণ্ড এড়ানোর জন্য ব্যবস্থা গ্রহণ না করা নিছক গাফিলতির পর্যায়ে পড়ে না। মুনাফালোভী মালিকরা তাদের কারখানাগুলোকে শ্রমিকের শ্রমশোষণ ও মৃত্যুফাঁদ বানিয়ে রেখেছেন। ফলে শিল্পকারখানাগুলোতে অগ্নিকাণ্ডে শ্রমিকের মৃত্যু নিছক দুর্ঘটনা নয় বরং কাঠামোগত হত্যার শামিল।

নেতারা সেজান কারখানার মালিককে আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়ার দাবি এবং নিহত শ্রমিকদের সারাজীবনের আয়ের সমান ক্ষতিপূরণ, দগ্ধদের বিনাপয়সায় সুচিকিৎসা এবং যাদের কর্মক্ষমতা থাকবে তাদের সারাজীবনের আয়ের অর্ধেক পরিমাণ আর যারা কর্মক্ষমতা হারাবে তাদের সারাজীবনের আয়ের সমপরিমাণ অর্থ ক্ষতিপূরণ হিসাবে দেওয়ার দাবি জানান।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa