ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

রাজনীতি

‘স্বাস্থ্যমন্ত্রী পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, জুলাই ৮, ২০২১
‘স্বাস্থ্যমন্ত্রী পদে থাকার নৈতিক অধিকার হারিয়েছেন’ ...

ঢাকা: করোনা মোকাবেলা, অক্সিজেনের অভাবে সাতক্ষীরা ও বগুড়ায় রোগীর মৃত্যু, এক বছর আগে সব জেলায় আইসিইউ বসানোর প্রধানমন্ত্রীর নির্দেশনা পালনে ব্যর্থতা ও দেশের স্বাস্থ্য ব্যবস্থা ঠিক না থাকার ব্যর্থতার পর স্বাস্থ্যমন্ত্রী স্বপদে থাকার সকল নৈতিক অধিকার হারিয়েছেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম গোলাম মোস্তফা ভুঁইয়া।

বৃহস্পতিবার (৮ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতারা এসব কথা বলেন।

তারা বলেন, প্রতিদিনই করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে আইসিইউ'র চাহিদা। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, দেশের ৩৫ জেলায় এখনও আইসিইউ নেই। এক বছর আগে প্রধানমন্ত্রী সকল জেলায় আইসিইউ স্থাপনের নির্দেশ দিলেও এখন পর্যন্ত সকল জেলায় আইসিইউ স্থাপনে ব্যর্থতার পরিচয় দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

নেতারা বলেন, অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু বাস্তবে অবহেলাজনিত হত্যাকাণ্ড। এ দায় সরকারের স্বাস্থ্যমন্ত্রী এড়াতে পারেন না। এ সকল ব্যর্থতার দায় নিয়েই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত।

তারা আরো বলেন, এক বছর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যে অবস্থা ছিল এখনো পর্যন্ত সেই অবস্থায়ই আছে। কোনো ধরনের উন্নতির ছোঁয়া লাগেনি। ভারতীয় ভ্যারিয়েন্ট ভারতের মতো ছড়ালেও মৃত্যুর হার একই কারণে হলে বাংলাদেশ মহামারিতে ছারখার হয়ে যাবে এতে কোনো সন্দেহ নেই। এটা মাথায় রাখতে হবে ভারতের চিকিৎসাব্যবস্থা আমাদের তুলনায় অনেক উন্নত হলেও তাদের সেখানে করোনা বিভীষিকা পরিস্থিতি সৃষ্টি করেছিল। চলমান পরিস্থিতি দেখে জনমনে আশঙ্কা স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যর্থতার কারণে সেক্ষেত্রে বাংলাদেশে আরও ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, জুলাই ০৮, ২০২১
এমএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa