ঢাকা, বৃহস্পতিবার, ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

রাজনীতি

‘ব্যাটারিচালিত রিকশা না চললে এসি গাড়িও চলতে দেবো না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জুন ২৩, ২০২১
‘ব্যাটারিচালিত রিকশা না চললে এসি গাড়িও চলতে দেবো না’ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে তার সবই মিথ্যা। যদি এসব চলতে দেওয়া না হয় তবে একটা এসি গাড়িও চলতে দেবো না।

বুধবার (২৩ জুন) সকালে জাতীয় প্রেসক্লাবের সমানে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ কথা বলেন তিনি।

সিপিবির সভাপতি বলেন, যেকোনো বিজ্ঞানের ছাত্রকে জিজ্ঞেস করতে পারেন। এগুলোর জন্য খুব বেশি জ্ঞানের প্রয়োজন হয় না। ব্যাটারিচালিত রিকশার গতি কীভাবে নিয়ন্ত্রণ করা যায়, ব্রেক কীভাবে আরেকটু উন্নত করা যায়, ব্যাল্যান্স কীভাবে করা যায়—এগুলো আমাদের রিকশাচালক ভাইয়েরাই জানেন। তোমরা (সরকার) না পারলে আমাকে দায়িত্ব দাও, আমি রিকশাওয়ালা ভাইদের সঙ্গে আলোচনা করে সেই ব্যবস্থা করে দেবো। কিন্তু, এই অজুহাতে ব্যাটারিচালিত রিকশা এবং ইজিবাইক বন্ধ করা চলবে না।

মুজাহিদুল ইসলাম সেলিম আরও বলেন, সরকার ইতোমধ্যে ঘোষণা করেছে, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক এগুলো আর চালাতে দেওয়া হবে না। আমি বলতে চাই, যদি এ দেশে ইজিবাইক এবং ব্যাটারিচালিত রিকশা না চলে তবে এই সরকারকেও আমরা চলতে দেবো না।

রিকশা ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাদৎ খাঁ বলেন, রিকশা একটি জৈব জ্বালানি বিহীন পরিবেশবান্ধব বাহন। বাংলাদেশের লাখ লাখ দরিদ্র মানুষের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন বলে আমরা এটা নিয়ে নানাভাবে গর্ব করে থাকি। তার প্রমাণ মেলে দেশে অনুষ্ঠিত যেকোন আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে শুরু করে পাঁচ তারকা বিশিষ্ট হোটেলগুলোতে রিকশার ঝলমলে প্রদর্শনীতে।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় নেতা সাদেকুর রহমান শামীম, পরিবহন শ্রমিকনেতা হযরত আলী, সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, কেন্দ্রীয় নেতা আরিফুল ইসলাম নাদিম, অনিক রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, জুন ২৩, ২০২১
পিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa