ঢাকা, শুক্রবার, ১৫ শ্রাবণ ১৪২৮, ৩০ জুলাই ২০২১, ১৯ জিলহজ ১৪৪২

রাজনীতি

‘নাসিম অসম্প্রদায়িক রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব ছিলেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুন ১৯, ২০২১
‘নাসিম অসম্প্রদায়িক রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব ছিলেন’

ঢাকা: ১৪ দলের সাবেক কেন্দ্রীয় সমন্বয়ক ও প্রয়াত সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিম একজন অসম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব ছিলেন বলে উল্লেখ করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

শনিবার (১৯ জুন) দুপুরে রাজধানীর তোপখানা রোধে ওয়ার্কার্স পার্টির কার্যালয়ে ঢাকা মহানগরের উদ্যোগে পার্টির স্মরণ সভায় ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, ১৪ দলের সাবেক কেন্দ্রীয় সমন্বয়ক ও সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নাসিম একজন অসম্প্রদায়িক গণতান্ত্রিক রাজনীতির পুরোধা ব্যক্তিত্ব ছিলেন। ছাত্র জীবনে প্রগতিশীল রাজনীতির মধ্যমে তার রাজনৈতিক জীবন শুরু হয়। পরবর্তীতে প্রগতিশীল রাজনীতির ভাঙা-গড়ার শিকার হয়ে জাতীয়তাবাদী রাজনীতিতে যুক্ত হন। ১৯৭১ সালের মহান স্বাধীনতা সংগ্রমের তিনি একজন সংগঠকের দায়িত্ব পালন করেছেন। পরবর্তীকালে জিয়া-এরশাদের সামরিক শাসনের বিরুদ্ধে আপোষহীনভাবে রাজপথে লড়াই করেছেন।

তিনি আরও বলেন, মোহাম্মদ নাসিম গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য জেল-জুলুম, মামলা-হামলার শিকার হয়েছিলেন। বিএনপির শাসন আমলে তাকে রাজপথে রক্ত দিতে হয়েছে। জঙ্গী গোষ্ঠী বাংলা ভাইয়ের উত্থানের বিরুদ্ধে তিনি সাহসী ভূমিকা পালন করেছেন। ১৪ দলের দায়িত্ব গ্রহণের পরে তিনি মুক্তিযুদ্ধের সব শক্তিকে ঐক্যবদ্ধ করার যে সাহসী ভূমিকা পালন করেছেন তা এদেশের মানুষ চিরদিন স্মরণ করবেন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে মো. নাসিমকে স্মরণ করার জন্য ওয়ার্কার্স পার্টির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মোহাম্মদ নাসিমের পুত্র এবং সংসদ সদস্য তানভীর শাকিল জয়।

সভায় সভাপতিত্ব করেন নগর পার্টির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবুল হোসাইন। সভা পরিচালনা করেন নগর পার্টির সাধারণ সম্পাদক কিশোর রায়।

স্মরণ সভায় আরও আলোচনা করেন ১৪ দলের অন্যতম শরিক ন্যাপের কেন্দ্রীয় নেতা পরিতোষ দেবনাথ, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় নেতা জাকির হোসেন, সাম্যবাদী দলের ঢাকা মহানগরের আহ্বায়ক বাবুল বিশ্বাস, ওয়ার্কার্স পার্টির নগর নেতা শাদাকাত হোসেন খান বাবুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুন ১৯, ২০২১
আরকেআর/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa