ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রস্তাবিত কর প্রত্যাহারের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জুন ১৩, ২০২১
বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রস্তাবিত কর প্রত্যাহারের দাবি

ঢাকা: জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর ১৫ শতাংশ কর আরোপের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহারের দাবি জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল।  

রোববার (১৩ জুন) এক বিবৃতিতে প্রস্তাবিত বাজেটের ওপর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে নেতারা বলেন, সংবিধানের ১৩তম অনুচ্ছেদ মতে শিক্ষা দেশের নাগরিকদের সুযোগ নয়, অধিকার বটে।

কিন্তু এ অধিকার রক্ষায় বর্তমান সরকার কখনোই আন্তরিক ছিল বলে মনে হয় না। সরকারের নীতিনির্ধারকরা নিজেদের যতই শিক্ষাবান্ধব বলে দাবি করেন না কেন,  শিক্ষাখাতের দুষ্টুচক্র তুল্য ভ্যাটবান্ধব এ বাজেট কিছুতেই তা সাক্ষ্য দেয় না। উপরন্তু এনবিআরের বক্তব্য ‘ভ্যাটের কারণে শিক্ষার্থীদের ওপর চাপ বাড়বে না, কারণ এটি শোধ করবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো’ এ বক্তব্য পুরোটাই শুভঙ্করের ফাঁকি ছাড়া কিছু না।

তাই শিক্ষা স্বার্থ সংরক্ষণের নিমিত্তে নেতারা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর আরোপিত এ প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানানোর সঙ্গে সঙ্গে সরকারের এমন অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের কারণে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারের ঘাড়েই বর্তাবে বলে সরকারকে সতর্ক করেন।  

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জুন ১৩, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।