ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাজেটে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য প্রণোদনা নেই কেন: নজরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, জুন ৬, ২০২১
বাজেটে প্রান্তিক জনগোষ্ঠীর জন্য প্রণোদনা নেই কেন: নজরুল সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ২০২১-২০২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে করপোরেট কর কমানোর প্রস্তাব থাকলেও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কেন প্রণোদনা নেই প্রশ্ন তুলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, এই সরকার জনপ্রিয় সরকার নয়। সংখ্যাগরিষ্ঠ মানুষ তাদের কাছ থেকে কোনো উপকার পাচ্ছে না।

যেখানে মাত্র ২০টা প্রতিষ্ঠান ১৪৬ কোটি টাকা কর সুবিধা পায় সেখানে কোটি কোটি গরির মানুষের জন্য বাজেটে কোনো বরাদ্দ থাকে না কেন?

রোববার (৬ জুন) জাতীয় প্রেসক্লাবে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী শ্রমিক দল আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

দরিদ্র মানুষের অবস্থা তুলে ধরে নজরুল ইসলাম খান বলেন, আমাদের গরিব মানুষরা আরো গরিব হয়ে গেছে। নতুন করে আরো আড়াই কোটি লোক বেকার হয়ে গেছে। কোটি কোটি মানুষ করোনার কারণে বেকার হয়ে গেছে। অপ্রাতিষ্ঠানিক খাতের অসংখ্য শিল্প-কলকারখানা বন্ধ হয়ে গেছে। হকারদের কাজ বন্ধ, পরিবহন শ্রমিকদের কাজ বন্ধ, রিকশা শ্রমিকদের কাজ বন্ধ, ঘাটের শ্রমিকদের কাজ বন্ধ তাদের জন্য কোনো প্রণোদনার প্যাকেজ সরকার দিল না।

তিনি বলেন, আমরা বলতে চাই, যেসব শ্রমজীবী মানুষ করোনার কারণে বেকার হয়ে গেছে তাদের জন্য যেন প্রতি মাসে একটা ভাতা দেওয়া হয়। কারণ তাদের বাঁচতে হবে এবং ন্যায্য মূল্যে বা রেশনে যেন তাদের খাবার সরবারহ করা হয়। বেকার ভাতা চালু করার এখনই সময়। কারণ দেশে লাখ লাখ শিক্ষিত এবং অশিক্ষিত বেকার। তাদের সন্মানের সঙ্গে বাঁচতে দিতে হবে।

শ্রমিক দলের কার্যনির্বাহী সভাপতি সালাহ উদ্দিন সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শ্রম বিষয়ক সহ সম্পাদক হুমায়ুন কবির খান, মেহেদি আলী খান, আবুল খায়ের খাজা, আবুল কালাম আজাদ, নুরুল্লাহ বাহার, মোস্তাফিজুল করীম মজুমদার, মিয়া মো. মিজান, খোন্দকার আবদুল মতিন, কাজী আমীর খসরু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জুন ০৬, ২০২১
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।