ঢাকা, মঙ্গলবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১, ০৪ জিলকদ ১৪৪২

রাজনীতি

সরকার চাইলে খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন

শামীম খান, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, মে ৫, ২০২১
সরকার চাইলে খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার বিষয়টি সম্পূর্ণ সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। এ বিষয়ে আবেদন করলে সরকার সিদ্ধান্ত নেবে।

তবে খালেদা জিয়ার পক্ষ থেকে চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি চেয়ে এখন পর্যন্ত কোনো আবেদন করা হয়নি বলে জানা গেছে।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, খালেদা জিয়ার বিদেশে যাওয়ার বিষয়টি সম্পূর্ণ সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। কিন্তু এ নিয়ে সরকারের কাছে এখন পর্যন্ত কোনো আবেদন করা হয়নি।  

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও মঙ্গলবার (৪ মে) এক অনুষ্ঠানে সাংবাদিকদের জানান, খালেদা জিয়ার পক্ষ থেকে কোনো আবেদন করা হয়নি।

এ বিষয়ে আইনমন্ত্রী বুধবার (৫ মে) বিকেলেও বাংলানিউজকে বলেন, বিষয়টি সম্পূর্ণই সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। খালেদা জিয়া আবেদন করলে সরকার বিবেচনা করে দেখবে। কিন্তু এখনও তো কোনো আবেদনই তারা করেনি।

গত বছর দেশে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর সরকারের নির্বাহী আদেশে ২৫ মার্চ খালেদা জিয়াকে ৬ মাসের জন্য শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়। এর পর আরও দুই বার ৬ মাস করে তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়। খালেদা জিয়ার এই মুক্তির শর্ত ছিলো, কোনো কারণে তিনি বিদেশে যেতে পারবেন না। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতের রায়ে খালেদা জিয়ার ৫ বছরের কারাদণ্ড হয়। গত ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে তিনি কারাবন্দী ছিলেন।

সম্প্রতি খালেদা জিয়া করোনা ভাইরাসে আক্রন্ত হন। পরে তিনি করোনামুক্ত হলেও শারিরীক অসুস্থতার কারণে এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন। এরই মধ্যে তার চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার বিষয়টি নিয়ে কথা উঠেছে। খালেদা জিয়ার পরিবার ও বিএনপি তাকে চিকিৎসার জন্য বিদেশে নিতে চায় বলে জানা গেছে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বাংলানিউজকে আরও বলেন, সম্পূর্ণ মানবিক কারণে সরকার দণ্ডবিধির ৪০১ ধারা অনুযায়ী খালেদা জিয়ার দণ্ডাদেশ স্থগিত করে তাকে শর্ত দিয়ে মুক্তি দিয়েছে। এর পর দুই দফায় এর মেয়াদ বাড়ানো হয়েছে। তার মুক্তির বিষয়ে শর্ত দেওয়া হয়েছিলো, তিনি বিদেশে যেতে পারবেন না, বাসায় থেকে চিকিৎসা নিতে হবে।

এখন বিদেশে গিয়ে চিকিৎসার জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে আবেদন করা হলে সরকারের অনুমতি পাবেন কিনা জানতে চাওয়া হলে আইনমন্ত্রী বলেন, সেটা সরকারের পরবর্তী সিদ্ধান্তের ওপর নির্ভর করবে। আবেদন করলে সরকার আগে যে শর্ত দিয়েছে তা স্থগিত করবে কি করবে না সেটা সরকার সিদ্ধান্ত নেবে। এখনও তো কোনো আবেদনই করা হয়নি, এ অবস্থায় আগে থেকে তো আমি কিছু বলতে পারি না।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মে ০৫, ২০২১
এসকে/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa