ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

যশোর পৌরসভা

কাউন্সিলর রিপনে থমকে আছে প্যানেল মেয়র নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
কাউন্সিলর রিপনে থমকে আছে প্যানেল মেয়র নির্বাচন সাহিদুর রহমান রিপন

যশোর: যশোর পৌরসভা নির্বাচনে কারাগারে থেকে ওয়ার্ড কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন যুবলীগ নেতা ও পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী সাহিদুর রহমান রিপন। নির্বাচিত হয়েও কারাগারে বন্দি থাকায় তার জন্য আটকে আছে যশোর পৌরসভার প্যানেল মেয়র নির্বাচন কার্যক্রম।

১৮ এপ্রিল পৌর পরিষদের প্রথম সভায় এই নির্বাচনের কথা থাকলেও মেয়রের যোগসাজশে রিপনের জন্য তা পিছিয়ে ২৫ এপ্রিল তারিখ নির্ধারণ করা হয়েছে। কিন্তু এর আগে হঠাৎ করেই বুধবার (২১ এপ্রিল) পৌর মেয়র ওই কার্যক্রমও স্থগিত করে চিঠি দিয়েছেন।

কারাগারে বন্দি একজন কাউন্সিলরের জন্য প্যানেল মেয়র নির্বাচন স্থগিত থাকায় এ নিয়ে অধিকাংশ কাউন্সিলর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। বিশৃঙ্খলা দেখা দিয়েছে পৌরসভার কার্যক্রমেও।  

যশোর পৌরসভা সূত্র জানায়, ৩১ মার্চ যশোর পৌরসভার নির্বাচনের পর প্রথম পর্যায়ের লকডাউনের মধ্যেই ১৩ এপ্রিল নবনির্বাচিত পরিষদ শপথ নেয়। এরপর কঠোর লকডাউনের মধ্যে ১৮ এপ্রিল পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। হত্যা মামলায় কারাগারে বন্দি অবস্থায় ১ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হন সাইদুর রহমান রিপন। প্যারলে মুক্তি পেয়ে শপথ নিলেও এরপর থেকে তিনি কারাগারেই রয়েছেন।

পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হাজী আলমগীর কবির সুমন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর নাসিমা আক্তার জলি জানান, পরিষদের প্রথম সভায় প্যানেল মেয়র নির্বাচন সম্পন্ন করার এজেন্ডা ছিল। কাউন্সিলররা ভোটাভুটির মাধ্যমে বিষয়টি সম্পন্নের দাবি জানান। কিন্তু আলোচনা উপেক্ষা করে মেয়র হায়দার গণী খান পলাশ কাউন্সিলর রিপনের জন্য এক সপ্তাহ সময় নিয়ে ২৫ এপ্রিল প্যানেল মেয়র নির্বাচনের তারিখ দেন। এর মধ্যে রিপন জামিন পেলে ওই নির্বাচনে অংশ নেবে। কিন্তু এর আগেই ২১ এপ্রিল এক চিঠিতে পৌর মেয়র হায়দার গণী খান পলাশ হঠাৎ করেই ওই কার্যক্রমও স্থগিত করেন।

৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাহিদ হোসেন মিলন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর রোকেয়া পারভীন ডলি জানান, এজেন্ডা থাকলেও পরিষদের প্রথম সভায় প্যানেল মেয়র নির্ধারণ করা হয়নি। মেয়র ২৫ এপ্রিল তারিখ নির্ধারণ করেছেন। কিন্তু হঠাৎ করেই কোনো আলোচনা ছাড়া এই তারিখ স্থগিত করা হয়েছে। মূলত কাউন্সিলর সাইদুর রহমান রিপন কারাগারে থাকায় এটি করা হয়েছে। বর্তমান পরিষদ শপথ নিয়েছে লকডাউনের মধ্যে। প্রথম সভাও অনুষ্ঠিত হয়েছে লকডাউনের মধ্যে। এখন হঠাৎ করেই লকডাউন আর অসুস্থতার অজুহাত দাঁড় করানো হয়েছে।

৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রদীপ কুমার নাথ বাবলু জানান, সভা থেকে ২৫ এপ্রিল প্যানেল মেয়র নির্বাচন সম্পন্ন করার তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু কোনো আলোচনা ছাড়াই তা মেয়র একক সিদ্ধান্তে স্থগিত করেছেন। এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

এসব বিষয়ে পৌর মেয়র হায়দার গণী খান পলাশ বাংলানিউজকে বলেন, পৌরসভায় কোনো বিশৃঙ্খলা হতে দেওয়া হবে না। আর প্যানেল মেয়র আমি আমার সময়মতো করে নেবো।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২১
ইউজি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।