ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

লকডাউন সফলে এক মাসের রেশন দেওয়ার প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
লকডাউন সফলে এক মাসের রেশন দেওয়ার প্রস্তাব

ঢাকা: লকডাউন সফল করতে নিম্ন আয়ের মানুষদের বাড়িতে একমাসের রেশন পৌঁছে দেওয়ার প্রস্তাব করেছেন বিশিষ্টজনেরা।

রোববার (১৮ এপ্রিল) দুপুরে রাষ্ট্রচিন্তা আয়োজিত করোনা পরিস্থিতি ও জনজীবনের সংকট বিষয়ে অনলাইন নাগরিক সংবাদ সম্মেলনে তারা এ প্রস্তাব দেন।

রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়ার সঞ্চালনায় বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নূরুল হক নূরু, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, বেলা’র নির্বাহী পরিচালক সৈয়দা অ্যাডভোকেট রিজওনা হাসান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর প্রমুখ।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, লকডাউন সফল করতে হলে নিম্ন আয়ের মানুষদের বাড়িতে রেশন পৌঁছে দিতে হবে। অন্যথায় লকডাউন সফল হবে না। আমার গাড়ি চলতে দেবেন আর গরীবের গাড়ি বন্ধ করে দেবেন, এটা হতে পারে না। গণপরিবহন চালু করেন। তবে অর্ধেকের বেশি লোক নিতে পারবে না। গাড়ি আসবে ১০ মিনিট পরপর। পুলিশ, সেনা বিষয়টি নিশ্চিত করবে। তবে স্বাস্থ্যবিধি মেনে গাড়ি চললে অসুবিধা হবে না। ডাক্তার ছাড়া সকলের ব্যক্তিগত গাড়ি বন্ধ করে দিতে হবে।

করোনা মোকাবিলায় সরকারের সহযোগিতা চেয়ে তিনি বলেন, আমরা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দিতে চাই। আমাদের ১০০ ডাক্তার দেন। ডাক্তার বিজনকেও সিঙ্গাপুর থেকে দেশে আনতে হবে। জোর দেন ড. ইউনুসকে লাগানোর জন্য। এছাড়া প্রশিক্ষিত লোকবল তৈরি না করে আইসিইউ বেড বাড়িয়ে কোনো লাভ হবে না বলেও মন্তব্য করেন তিনি।

চট্টগ্রামের বাঁশখালীতে এসআলম গ্রুপের পাওয়ার প্লান্টে পুলিশের গুলিতে পাঁচ ব্যক্তি নিহত হওয়ার ঘটনার তীব্র সমালোচনাও করে এই মুক্তিযোদ্ধা বলেন, আমি এসব ঘটনার জন্য কাঠগড়ায় দাঁড় করাতে চাই বিচারপতিদের। কেননা এ ধরনের ঘটনা আগেও ঘটেছে, এগুলোতো বিনা বিচারে হত্যার শামিল। সরকারের কথা কি বলবো। সরকার পরিচালিত হচ্ছে নয়াদিল্লি থেকে।

আসিফ নজরুল বলেন, সরকার দায়িত্বহীন এটা জানি। তবে এই মাত্রার দায়িত্বহীন আমাকে অবাক করেছে। করোনা মোকাবিলায় মানুষের কল্যাণে দক্ষতা অর্জনের সদিচ্ছা খুব কম আছে। তবে করোনাকে কাজে লাগিয়ে লুটপাটের দক্ষতা তারা ব্যাপক অর্জন করেছে।

চট্টগ্রামের শ্রমিক নিহত হওয়ার বিষয়ে তিনি বলেন, বিএনপির আমলে আমরা ফুলবাড়ীর ঘটনায় সরকারের পদত্যাগ চেয়েছি। এখন কেন স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চাইতে পারি না।

আইনে বলা আছে, পুলিশ ছত্রভঙ্গ করার জন্য গুলি করতে পারবে। সেটা তো ফাঁকা গুলি, হাঁটুর নিচে গুলি করতে পারে। পায়ে গুলি করলে তো মানুষ মারা যায় না। স্বরাষ্ট্রমন্ত্রীকে জবাব দিতে হবে, পুলিশ কেন বিএসএফের মতো ট্রিগার হাতে গুলি করছে।

নূরুল হক নূরু বলেন, করোনা মোকাবিলায় রেশনের ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে প্রাইভেট হাসপাতালের ব্যয় সরকারকে অর্ধেক বহন করার প্রস্তাব দেন তিনি।

দিলারা চৌধুরী বলেন, করোনা মোকাবিলায় রেশনের ব্যবস্থা করতে হবে। আর এজন্য যে অর্থ ব্যয় তা হবে, রাষ্ট্রের জন্য বড় কিছু নয়। দিন আনে দিন খায়, তাদের খাবারের ব্যবস্থা না করে লকডাউন বিরাট বিপর্যয় ডেকে আনবে।

তিনি বলেন, শিক্ষাব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। দেড় বছর ছেলেরা ক্লাসে নেই। অনেক কিশোর গ্যাঙ হয়ে গেছে, তাদের কিভাবে ক্লাসে ফেরানো হবে, সেটা নিয়েও এখনই ভাবতে হবে।

রিজওনা হাসান বলেন, অর্থের অভাবে হাসপাতালে চিকিৎসা করতে না পেরে যেন কেউ মারা না যায়, সে ব্যবস্থা করতে হবে। এজন্য সকল বেসরকারি হাসপাতালেও চিকিৎসার ব্যয় সরকারকে নিতে হবে।

পুলিশ আগ্রাসী হয়ে ওঠছে মন্তব্য করে তিনি বলেন, বাঁশখালীতে শ্রমিকদের আন্দোলন রুখার আগের তাদের বেতনের জন্য এসআলম গ্রুপকে কেন ধরল না পুলিশ। তাদের তিন মাসের বেতনের ব্যবস্থা না করে, কেন শ্রমিকদের গুলি করে হত্যা করা হলো।

জোনায়েদ সাকী করোনা মোকাবিলায় সুনির্দিষ্টভাবে ১০ হাজার কোটি টাকার বরাদ্দের প্রস্তাব করেন। যার অর্ধেক যাবে খাদ্যদ্রব্য কেনায়। আর অর্ধেক দেওয়া হবে নগদ।

এ সময় তিনি চট্টগ্রামে শ্রমিক হত্যার ঘটনায় তিনি বিচার বিভাগীয় তদন্তের দাবি জানান।

বক্তারা আরো বলেন, করোনা আসার কথা মার্চে ঘোষণা দেওয়া হয়। কিন্তু সেটা আরো আগে ফেব্রুয়ারি আসে। এরপর আমরা প্রায় দেড় বছর সময় পেয়েছি। কিন্তু করোনা মোকাবিলা সরকার কোনো দক্ষতা অর্জন করতে পারেনি। হাসপাতাল তৈরি আর যন্ত্রপাতি কেনার নামে কেবল লোটপাট চলছে। এই অবস্থায় স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত কিংবা তাকে সরিয়ে দেওয়া দরকার বলেও মন্তব্য করেছেন তারা।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
ইইউডি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa