ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

‘নারী ও শিশুরা অতিমাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
‘নারী ও শিশুরা অতিমাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে’ মির্জা ফখরুল ইসলাম আলমগীর

ঢাকা: বিএনপি সরকারের সময় নারী উন্নয়নে যেসব পদক্ষেপ নেওয়া হয়েছিল বর্তমান সরকারের সময়ে তা রক্ষা করা হয়নি দাবি করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান শাসনকালে নারীর প্রতি সহিংসতা উদ্বেগজনকভাবে বেড়েছে। নারী ও শিশুরা অতিমাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে।

দেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া একজন নারী হয়েও প্রতিহিংসার শিকারে বন্দি।

রোববার (৭ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বাণীতে তিনি এসব কথা বলেন।

আন্তর্জাতিক নারী দিবসে বাংলাদেশসহ বিশ্বের সব নারীর সুখী, সমৃদ্ধশালী ও সম্মানজনক জীবন কামনা করে বিএনপির মহাসচিব বলেন, প্রতি বছর মার্চ মাসের ৮ তারিখে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। আন্তর্জাতিক নারী দিবসের গুরুত্ব অপরিসীম। ক্ষমতার প্রশ্নে লিঙ্গ সমস্যা একটি গুরুত্বপূর্ণ বিষয়। অর্ধেকেরও বেশি নারী অধ্যুষিত বাংলাদেশের নারীরা সব সময়ই থেকেছে অবহেলিত।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী যা কিছু সৃষ্টি চিরকল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এ ঐতিহাসিক নারী কবিতার লাইনটির যথার্থতা অনুধাবণ করে আমাদের দেশের নারীদের কল্যাণে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রশংসনীয় উদ্যোগে নারীরা আজ বিভিন্ন ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হয়েছে। শহীদ জিয়াই প্রথম মহিলা ও শিশু মন্ত্রণালয় গঠন করেছেন।

মির্জা ফখরুল বলেন, দলীয় চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি ক্ষমতায় থাকাকালীন নারীদের জন্য বিনা বেতনে শিক্ষার সুযোগ সৃষ্টি করা হয়। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়। নারীদের উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণে শহীদ জিয়া ও দেশনেত্রী খালেদা জিয়ার অবদান তৃতীয় বিশ্বে একটি মডেল হিসেবে বিবেচিত হয়। তাদের যথাযথ উদ্যোগের কারণেই বাংলাদেশে পিছিয়ে থাকা নারীরা নিজেদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে অনেকটাই সক্ষম হয়েছে।  

তিনি বলেন, বর্তমানে নারী ও শিশুরা অতিমাত্রায় নির্যাতনের শিকার হচ্ছে। এ নৈরাজ্যকর পরিস্থিতির অবসান ঘটাতে হবে। এবারের আন্তর্জাতিক নারী দিবসের মূল থিম ‘নেতৃত্বে নারী’ এর সফলতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
এমএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।