ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

স্বাধীনতা রক্ষায় যুবকদের এগিয়ে আসতে হবে: ফখরুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মার্চ ৬, ২০২১
স্বাধীনতা রক্ষায় যুবকদের এগিয়ে আসতে হবে: ফখরুল তারেক রহমানের ১৫তম কারাবন্দি দিবস উপলক্ষে আলোচনা সভা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশের স্বাধীনতা রক্ষা, খালেদা জিয়াকে মুক্ত করা ও তারেক রহমানকে ফিরিয়ে আনতে হলে তরুণ-যুবকদের সামনে এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (৬ মার্চ) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ১৫তম কারাবন্দি দিবস উপলক্ষে ‘বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরামের’ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, আমাদের স্বাধীনতাকে রক্ষা করতে, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে, আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে, আমাদের ৩৫ লাখ নেতা-কর্মীর মামলা প্রত্যাহার করতে, প্রতিদিন গ্রেফতার হওয়া নেতা-কর্মীদের জেল থেকে মুক্ত করতে অবশ্যই তরুণ-যুবকদের সামনে এগিয়ে আসতে হবে। সব সময় তরুণরা সবকিছু পাল্টিয়ে দিয়েছে, পরিবর্তন এনেছে।

তিনি বলেন, আজকের পত্রিকা খুললে দেখবেন , কার্টুনিস্ট কিশোর জেল থেকে বেরিয়ে যে বিবৃতি দিয়েছেন, সেই বিবৃতিতে বুঝা যায়, যারাই এই সরকারের বিরোধিতা করছে, যারাই সরকার প্রধানের বিরোধিতা করছে, তাদের নিশ্চিহ্ন করে দেওয়ার জন্য অমানবিক নির্যাতন করছে। আপনারা দেখেছেন, মুশতাক আহমেদ শুধুমাত্র লেখার অপরাধে আর কিশোরকে শুধুমাত্র কার্টুন আঁকার অপরাধে ছয়মাস জেলে আটক করে রাখা হয়েছে। গতকালই একজন মহিলা এসেছিলেন আমার কাছে, তিনি অবসরপ্রাপ্ত মেজর মোরসালীনের স্ত্রী। এক বছর ধরে এই মোরসালীন আটক আছেন জেলের মধ্যে। তার কোনো খবর বাইরে দিতে চায় না। কারণ একটাই তিনি (মোরসালীন) লিখতেন, তার লেখার কারণে তাকে তুলে নিয়ে গেছে।  

মির্জা ফখরুল বলেন, সরকার আজকে স্বাধীনতার চেতনা এবং গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে। রাষ্ট্রকে দলীয়করণ, অকার্যকর এবং একটা ব্যর্থ রাষ্ট্রে পরিণত করেছে।  

বিএনপির মহাসচিব বলেন, এই দেশে বারে বারে এ ধরনের স্বৈরাচার এসেছে, বার বার মগ-দুস্যরা, বর্গীরা এসেছে, পশ্চিম থেকে বৃটিশরা এসেছে। তেমনি আবার এদেশেরই তরুণ, দামাল, যুবকরা তাদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে প্রয়োজনে অস্ত্র নিয়ে তাদের সরিয়ে দিয়েছে। ১৯৭১ সালে সেই অস্ত্র হাতে নিয়ে আমাদের তরুণরা, দামাল ছেলেরা পাকিস্তান সেনাবাহিনীকে বিতাড়িত করেছে। সেই কথা মনে করে আমাদেরকে উঠে দাঁড়াতে হবে। আমাদের দিকে সবাই তাকিয়ে আছে। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে এই ভয়াবহ ফ্যাসিস্ট দানবকে পরাজিত করি।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলালের সভাপতিত্বে ও সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলীমের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারি শামসুর রহমান শিমুল বিশ্বাস, জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল, ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, মার্চ ০৬, ২০২১
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।