ঢাকা, বৃহস্পতিবার, ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১, ০২ রমজান ১৪৪২

রাজনীতি

জাতীয় ঐক্যমতের মাধ্যমে দেশ এগিয়ে নেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
জাতীয় ঐক্যমতের মাধ্যমে দেশ এগিয়ে নেওয়ার আহ্বান সেমিনার/ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: স্বাধীনতার ৫০ বছরে বহু চড়াই-উৎরাই পেরিয়ে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। তবে এই সময়ে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি সে মাত্রায় রাজনৈতিক উন্নয়ন ঘটেনি।

বৃহস্পতিবার (৪ মার্চ) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত ‘স্বাধীনতার ৫০ বছর পূর্তি, প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক এক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। সেমিনারের আয়োজন করে প্রত্যাশার বাংলাদেশ সংগঠন।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশে রাষ্ট্রীয় আদর্শিক ক্ষেত্রে ঐক্যমত প্রতিষ্ঠিত হয়নি। ভাবাদর্শের তীব্র সংঘাত অনুভূত হচ্ছে রাষ্ট্রীয় জীবনে। উন্নয়ন কৌশল ক্ষেত্রে অর্জিত হয়নি সমঝোতা। রাজনৈতিক বিরোধ পরিণত হয়েছে বিবাদে এবং রাজনৈতিক সংস্কৃতি নিম্নস্তরে পৌঁছেছে। ক্ষমতার ভারসাম্য রক্ষিত হয়নি এবং শিক্ষা ব্যবস্থা বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। দুর্নীতি দেশজুড়ে ছড়িয়ে গেছে। সুশাসন পরিত্যাক্ত হয়েছে। ফলে জনগণের জীবনযাত্রা দুর্বিষহ হয়ে ওঠেছে।

বক্তারা বলেন, এই অবস্থার জন্য রাজনৈতিক এলিটরা একে অপরকে দায়ী করছেন। বস্তুত ব্যর্থতার দায়ভার কোনো ব্যক্তি, বস্তু বা দলের নয়, এই ব্যর্থতা জাতির। এই অবস্থা থেকে উত্তরণের জন্য গোটা জাতিকেই উদ্যোগী হতে হবে। রাজনৈতিক পথ ও পদ্ধতিতে পরিবর্তনের দায়িত্ব রয়েছে রাজনীতিকদের। আর বুদ্ধিবৃত্তিক পথ নির্দেশনাার কর্তব্য বর্তায় বুদ্ধিজীবীদের ওপর। এভাবেই তৈরি হতে পারে জাতীয় ঐক্যমত।

বিশিষ্ট সাংবাদিক আলমগীর মহিউদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক।  

এসময় আরও উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আব্দুল লতিফ মাসুম, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাবেক ভাইস চ্যান্সেলর ড. চৌধুরী মাহমুদ হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
এইচএমএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa