ঢাকা, রবিবার, ৪ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

রাজনীতি

করোনা টিকা আমদানির উপর মূল্য সংযোজন কর অব্যাহতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, মার্চ ৩, ২০২১
করোনা টিকা আমদানির উপর মূল্য সংযোজন কর অব্যাহতি

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে কোভিড-১৯ নিরোধক টিকা আমদানি পরবর্তী সংরক্ষণ, বিপণন, পরিবহন, ডিস্ট্রিবিউশন ও টিকাদান কর্মসূচির ফি’র উপর মূল্য সংযোজন কর (উৎসে মূসক কর্তনসহ) অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (৩ মার্চ) সন্ধ্যায় এ সংক্রান্ত একটি বিশেষ আদেশ জারি করেছে এনবিআর।

আদেশে বলা হয়েছে, যেহেতু বর্তমানে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার নানা ধরনের পদক্ষেপ নিয়েছে। বৈশ্বিক এই মহামারি মোকাবিলায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের প্রজ্ঞাপন এসআরও নম্বর ১৪৪-আইন/২০২০/১০৫-মূসক, তারিখ ১১ জুন ২০২০ মারফত করোনা প্রতিরোধক বিভিন্ন সামগ্রীর পাশাপাশি কোভিড-১৯ নিরোধক টিকার আমদানি, উৎপাদন ও ব্যবসার ক্ষেত্রে অব্যাহতি দেওয়া হয়েছে। যেহেতু জনসাধারণের স্বাস্থ্যসুরক্ষা ও দেশের করোনা মহামারি মোকাবিলায় সরকার বদ্ধপরিকর এবং কোভিড-১৯ টিকা এই দুর্যোগকালীন পরিস্থিতিতে জনস্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

জনস্বার্থে জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ১২৬ এর উপ-ধারা (৩) এ প্রদত্ত ক্ষমতাবলে করোনা ভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধে কোভিড-১৯ এর নিরোধক টিকা আমদানি পরবর্তী সংরক্ষণ, বিপণন, পরিবহন, ডিস্ট্রিবিউশন এবং টিকাদান কর্মসূচির ফি’র উপর প্রযোজ্য মূল্য সংযোজন কর (উৎসে মূসক কর্তনসহ) থেকে শর্তসাপেক্ষে অব্যাহতি দিলো বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০২১
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa