ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

মেয়াদ শেষে সিলেট ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
মেয়াদ শেষে সিলেট ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

সিলেট: রাজনৈতিক ময়দানে আক্ষরিক অর্থে ‘ব্যর্থ’ বিএনপি। সেই পথ ধরেই হাঁটছিল অঙ্গসংগঠন ছাত্রদল।

অবশেষে এই ছাত্র সংগঠনে কিছুটা হলেও আলোর ঝলকানি এসেছে। ২০১৮ সালের ১৩ জুন হওয়া দুই বছর মেয়াদের জেলা ও মহানগর আংশিক কমিটি পূণাঙ্গ হতে কেটে গেছে আড়াই বছর।

অবশেষে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলকে মাঠ পর্যায়ে চাঙা করতে বিশালাকারের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দিয়েছে কেন্দ্র। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল স্বাক্ষরিত ৩২১ সদস্যের জেলা ও ২৬৬ সদস্যের মহানগর কমিটির অনুমোদন দেন মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) রাতে।

পূর্ণাঙ্গ কমিটি এই খসড়া তালিকা গত বছরের ২২ অক্টোবর কেন্দ্রে জমা দিয়েছিলেন সিলেট জেলা ও মহানগরের নেতৃবৃন্দ। অবশেষে সেই খসড়া তালিকা কিছুটা সম্প্রসারণ করে পূর্ণাঙ্গ কমিটি হিসেবে অনুমোদন দিলো কেন্দ্রীয় কমিটি।

এর আগে বিগত ২০১৮ সালের ১৩ জুন সিলেট জেলা ও মহানগর আংশিক কমিটি ঘোষণার পর বিদ্রোহের দানা বাধে সিলেট ছাত্রদলে। বর্তমান জেলা কমিটির সভাপতি/সম্পাদকের বিরুদ্ধে ঝাড়ু মিছিলও হয়। এরই জেরে ওই বছরের ১১ অক্টোবর রাতে মহানগর ছাত্রদলের সাবেক সহ প্রচার সম্পাদক ফয়জুর রহমান রাজু নিজ গ্রুপের কর্মীদের হাতে খুন হন। এ হত্যা মামলায় আসামি হন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দিনারসহ অনেকে। ফলে নেতাকর্মীরা পলাতক থাকায় ছাত্রদলের কার্যক্রম স্থবির হয়ে পড়ে।    এরপর দীর্ঘ আড়াই বছর কেটে যায় পূর্ণাঙ্গ কমিটি হতে। অবশেষে সে প্রতীক্ষার অবসান ঘটলো।

এর আগেও দুই বছর মেয়াদী সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের আংশিক কমিটি ঘোষণা করা হয় ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর। কিন্তু মেয়াদকালেও সিলেট ছাত্রদলের পদধারীরা পূর্ণাঙ্গ কমিটি উপহার দিতে পারেননি। এ নিয়ে তৃণমূলে ক্ষোভ দানা বেঁধেছিল।

এবার পূণাঙ্গ কমিটিতে আলতাফ হোসেন সুমনকে সভাপতি ও দেলোয়ার হোসেন দিনারকে সম্পাদক রেখে কেন্দ্রের অনুমোদিত জেলা ছাত্রদলের কমিটিতে সিনিয়র সহ সভাপতি পদে রাখা হয়েছে নজরুল ইসলামকে এবং সহ সভাপতি পদে আরো ২৩ জনকে রাখা হয়েছে। সিনিয়র যুগ্ম সম্পাদক পদে নাজমুল হোসেনকে রেখে যুগ্ম সাধারণ সম্পাদক পদে ৫৯ জন, সহ সাধারণ সম্পাদক পদে রাখা হয়েছে ৫২ জনকে। সাংগঠনিক সম্পাদক পদে আব্দুল মোতাকাব্বির সাকিকে রেখে ৫৪ জনকে সহ সাংগঠনিক পদে, প্রচার সম্পাদকসহ বিভিন্ন সম্পাদকীয় পদে ৬৫ জন এবং ২৬৩ নম্বর থেকে ৩২১ পর্যন্ত ৫৮ জনকে পূর্ণাঙ্গ কমিটিতে সদস্য পদে রাখা হয়েছে।

এদিকে একই দিনে অনুমোদন পাওয়া মহানগর ছাত্রদলের কমিটিতে সুদীপ জ্যোতি এষকে সভাপতি ও ফজলে রাব্বি আহসানকে সাধারণ সম্পাদক পদে রেখে সিনিয়র সহ সভাপতি করা হয়েছে তোফায়েল আহমদকে। এই কমিটিতে সহ সভাপতি পদে ১৯ জন, সিনিয়র যুগ্ম সম্পাদক পদে হোসাইন আহমদকে রেখে যুগ্ম সম্পাদক পদে ৫২ জন, সহ সম্পাদক পদে ৩১ জন, সাংগঠনিক সম্পাদক পদে রুবেল আহমদকে রেখে সহ সাংগঠনিক সম্পাদক পদে ৫৪ জন, প্রচার সম্পাদকসহ বিভিন্ন সম্পাদকীয় পদে ৫৮ জন, ২২৩ থেকে ২৬৬ পর্যন্ত ৪৪জনকে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa