ঢাকা, বৃহস্পতিবার, ১৮ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১, ১৯ রজব ১৪৪২

রাজনীতি

গণঅভ্যুত্থান করে সরকারকে বিদায় করতে হবে: মান্না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
গণঅভ্যুত্থান করে সরকারকে বিদায় করতে হবে: মান্না

ঢাকা: নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ’৬৯ এর মতো আরও একটি গণঅভ্যুত্থান করে সরকারকে বিদায় করতে হবে। ২৪ জানুয়ারির মতো গণঅভ্যুত্থান ছাড়া এই সরকার যাবে না বলে।

তিনি বলেন, আগামী এক বছরের মধ্যে আরেকটি গণঅভ্যুত্থান তৈরির জন্য নেতাকর্মীদের প্রস্তুত থাকতে হবে।

রোববার (২৪ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে নাগরিক ঐক্যের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন।

তিনি বলেন, আপনাদের যদি এক মঞ্চের নিচে আসতে সমস্যা হয় তবে, আমরা যেভাবে এরশাদ সরকারের আমলে আক্রমণ করেছিলাম, দল-মত নির্বিশেষে যুগপৎভাবে একই কর্মসূচি, একই দিনে, একই সময়ে করেছিলাম। ঠিক সেভাবেই আপনাদের একসঙ্গে হয়ে আন্দোলনে নামতে হবে। যদি আন্দোলনে নামতে না পারেরন তাহলে এই সরকারকে নামাতে পারব না। আমরাও বাঁচব না।

মান্না আরও বলেন, বিদেশের টিকা এখন দেশে এসেছে। যারা বিদেশ গিয়ে চিকিৎসা নেয় তাদের এখন সবার আগেই টিকা দেওয়া উচিত। একজন নার্সকে টিকাদানের মাধ্যমে কেন কর্মসূচির উদ্বোধন করা হবে। এ টিকা প্রধানমন্ত্রী কিংবা রাষ্ট্রপতি নিয়ে টিকাদান কর্মসূচির উদ্বোধন করা উচিত। তাহলে দেশের মানুষের এ টিকার প্রতি আত্মবিশ্বাস বাড়বে।

আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ দেশের গণতন্ত্রকে বারবার হত্যা করেছে। একবার গণতন্ত্রকে হত্যা করেছে ১৯৭৫ সালে বাকশাল গঠন করে। এখন করছে অবৈধভাবে ক্ষমতায় থেকে।

বিএনপি মহাসচিব বলেন, যারা জনগণের ভাষা বোঝে না, তাদের ক্ষমতায় থাকার কোনো অধিকার নেই। আমরা জনগণের সরকার প্রতিষ্ঠা করতে চাই।

তিনি বলেন, ১৯৬৯ সালের ২৪ জানুয়ারি ছিল এ ভূখণ্ডের রাজনৈতিক পরিবর্তনের এক মাইলফলক। আমরা সেদিন পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন করেছিলাম। আজও সময় এসেছে এ সরকারের বিরুদ্ধে আন্দোলনে নামার।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের উপদেষ্টা এস এম আকরাম এবং গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২১
পিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa