ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

রাজনীতি

গণতন্ত্র কাগুজে শব্দে পরিণত হয়েছে: রব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
গণতন্ত্র কাগুজে শব্দে পরিণত হয়েছে: রব আ স ম আব্দুর রব

ঢাকা: জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেছেন, সুদীর্ঘ প্রায় ৫০ বছরেও মুক্তিযুদ্ধের চেতনা ভিত্তিক শাসন ব্যবস্থা প্রবর্তনের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। গণতন্ত্র আজ একটা কাগুজে শব্দে পরিণত হয়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) নিজ বাসায় অনুষ্ঠিত জেএসডির স্থায়ী কমিটির সভায় এ কথা বলেন আ স ম আব্দুর রব।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন আন্দোলন, সংগ্রাম ও নয় মাসের সশস্ত্র যুদ্ধ এবং অগণিত শহীদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয় হয়। যে লক্ষ্য ও আর্দশ নিয়ে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় ঘটে সে লক্ষ্য এখনো পূরণ হয়নি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার সুফল এবং রাজনৈতিক অর্থনৈতিক মুক্তি অর্থাৎ স্বাধীনতার স্বপ্ন পূরণে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে।

আ স ম রব বলেন, গণতন্ত্র, ভোটাধিকার, সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায়বিচার ছাড়া স্বাধীনতা অর্থহীন। রাষ্ট্রীয় রাজনীতিতে গুণগত পরিবর্তন এবং বাঙালি জাতীয়তাবাদ বিকাশে তৃতীয় জাগরণের পর্যায়ে অংশীদারিত্বমূলক শাসন ব্যবস্থা প্রবর্তন করা জরুরি হয়ে পড়েছে।

সভায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে বেশ কয়েকটি কমিটি গঠন করা হয়। সভায় আরও বক্তব্য রাখেন জেএসডির স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সা কা ম আনিসুর রহমান খাঁন, মো. সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ও অ্যাডভোকেট মাহমুদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।