ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

রাজনীতি

করোনাকালে দেশের সব স্তরের শিক্ষার্থীরা সংকটে: মেনন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
করোনাকালে দেশের সব স্তরের শিক্ষার্থীরা সংকটে: মেনন

ঢাকা: করোনাকালে দেশের সব স্তরের শিক্ষার্থীরা সংকটে পড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য কমরেড রাশেদ খান মেনন।

সোমবার (২৮ ডিসেম্বর) দুপুরে আশুলিয়ার বাইপাইলে অনুষ্ঠিত বাংলাদেশ ছাত্রমৈত্রীর ঢাকা জেলার অষ্টম সম্মেলনে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, করোনাকালে দেশের সব স্তরের শিক্ষার্থীরা সংকটে পড়েছে। সরকার দূরভাষণে প্রথমিক ও মাধ্যমিক স্তরে লেখাপড়া চালিয়ে যাওয়ার ব্যবস্থা করলেও সবার কাছে বিশেষ করে গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা এই সুবিধা গ্রহণ করতে পারছে না। অন্যদিকে উচ্চশিক্ষার ক্ষেত্রে পরিস্থিতি আরও করুণ। অনলাইনে ক্লাস ও পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে গ্রাম এবং মফস্বলের শিক্ষার্থীরাও বিপাকে পড়েছে।  

তিনি আরও বলেন, একটা হিসাব বলছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে যে ক্লাস নিচ্ছে তাতে চল্লিশ শতাংশ শিক্ষার্থী ইন্টারনেট ও স্মার্ট ফোন না থাকার কারণে অংশ নিতে পারছে না। স্বাভাবিক শিক্ষা ক্ষেত্রে ডিজিটাল ডিভাইড তৈরি হয়েছে। এই অবস্থা দূর করে কোভিড উত্তরকালে শিক্ষার্থীরা যেন এই বৈষম্য অতিক্রম করতে পারে তার জন্য ছাত্র সংগঠনগুলোকে ঐক্যবদ্ধভাবে অবস্থান নিতে হবে।  
 
ছাত্রমৈত্রী ঢাকা জেলার সভাপতি নাহিদ মোর্শেদ লিখনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাভার উপজেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা রফিকুল ইসলাম সুজন। উদ্বোধন করেন ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় সহ-সভাপতি অতুলন দাস আলো। আরও উপস্থিত ছিলেন ছাত্র মৈত্রী সহ-সভাপতি সুজন আহম্মদ, শ্রমিক নেতা মিজানুর রহমান ও ফরিদুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২০
আরকেআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।