ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

রাজনীতি

‘বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ করে পদ্মাসেতু দৃশ্যমান করেছি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
‘বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ করে পদ্মাসেতু দৃশ্যমান করেছি’ ...

ঢাকা: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আমরা বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ করে পদ্মা সেতু দৃশ্যমান করেছি।

বুধবার (২৩ ডিসেম্বর) দুপুরে শিপিং করপোরেশনের ৪৩তম বার্ষিক সাধারণ সভায় তিনি এ কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, যুদ্ধাপরাধীদের বিচার এবং রায় বাস্তবায়ন হয়েছে। ধারাবাহিকভাবে অপরাধীদের বিচার কার্যক্রম চলমান রয়েছে। এই বিচারকার্য সম্পন্ন করতে গিয়ে সবথেকে ঝুঁকিতে পড়ে ছিল পদ্মা সেতু। পদ্মা সেতু বিশ্বব্যাংকের অর্থায়নে হওয়ার কথা ছিল। দেশি এবং আন্তর্জাতিক ষড়যন্ত্রের কারণে বিশ্বব্যাংক মিথ্যা অভিযোগে পদ্মা সেতু থেকে অর্থ প্রত্যাহার করে নেয়।  

‘আমরা দেখেছি সেসময় একজন নোবেল লরিয়েট এবং বর্তমানে দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিশ্ব ব্যাংকের পক্ষ নিয়ে দেশের বিপক্ষে বলেছিলেন। সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চ্যালেঞ্জ গ্রহণ করে বলেছিলেন, আমরা নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করবো। এটা ছিল ৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর সময়। বাংলাদেশের এই ঘুরে দাঁড়ানোর নেতৃত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বব্যাংককে চ্যালেঞ্জ করে আমরা পদ্মা সেতু দৃশ্যমান করেছি। ইতোমধ্যে দক্ষিণাঞ্চল মূল ভূখণ্ডের সঙ্গে যুক্ত হয়ে গেছে। ’

প্রতিমন্ত্রী আরও বলেন, করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ড যেখানে স্থবির হয়ে গেছে, সেখানে বাংলাদেশ শিপিং করপোরেশন ২০১৯-২০ অর্থবছরে আয় করেছে প্রায় ৩২২ কোটি টাকা এবং ব্যয় করেছে ২৪৫ কোটি টাকা।

বাংলাদেশ শিপিং করপোরেশনের ৪৩তম সাধারণ সভায় উপস্থিত ছিলেন- বাংলাদেশ শিপিং করপোরেশনের নির্বাহী পরিচালক ড. পিযূষ দত্ত, সচিব খালেদ মাহমুদ, নির্বাহী পরিচালক (অর্থ) কাজী মোহাম্মদ শফিউল আলম, ব্যবস্থাপনা পরিচালক কমোডর সুমন মাহমুদ সাব্বির, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মেজবা উদ্দিন চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২০
আরকেআর/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।