ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

রাজনীতি

ছাত্র ফ্রন্টের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১২

ঢাবি: শিক্ষার বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে সোচ্চার ও সন্ত্রাস-দখলদারিত্বের বিপরীতে ছাত্ররাজনীতির আদর্শবাদী ধারাকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

সোমবার দুপুরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে পূর্বঘোষিত কর্মসূচী অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশে এই আহ্বান জানানো হয়।



মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন ও কেন্দ্রীয় লাইব্রেরি প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলায় সমবেত হয়।
অপরাজেয় বাংলার পাদদেশের সমাবেশে বক্তারা বলেন, ১৯৮৪ সালের ২১জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আত্মপ্রকাশ। বায়ান্ন, বাষট্টিম উনসত্তর ও একাত্তরে এদেশের ছাত্রসমাজের সংগ্রামী ঐতিহ্যকে ধারণ করে শিক্ষা, সংস্কৃতি ও মনুষ্যত্ব রক্ষার অঙ্গীকার নিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনের পটভূমিতে গড়ে উঠেছে এ সংগঠন।

সমাবেশে বক্তারা আরও বলেন, এদেশের মাটিতে ছাত্ররাই মানুষের দুঃখ-বেদনার আকুতিকে ধারণ করে দেশকে মুক্তির পথ দেখিয়েছিল। অথচ এখন সরকারের নীতি হচ্ছে সরকারি দায়িত্ব সংকুচিত করে শিক্ষার ব্যয় জনগণের ওপর চাপানো। শিক্ষানীতি ২০১০-এ সে কথাই বলা হয়েছে। এরই ফলাফল হিসেবে শিক্ষার সর্বনিম্ন থেকে সর্বোচ্চ স্তর পর্যন্ত বাণিজ্যিকীকরণের অপচেষ্টা অব্যাহত আছে। ফলে সরকারে অনুগত ছাত্র সংগঠন ছাত্রলীগ বাণিজ্যিকীকরণের বিরুদ্ধে চলমান আন্দোলন দমনে আক্রমণকারী বাহিনী হিসেবে আবিভূত হয়েছে।

বক্তারা আহ্বান জানিয়ে বলেন, ‘আসুন ছাত্ররাজনীতির আদর্শবাদী ধারা তথা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টকে শক্তিশালী করে আগামী দিনে শিক্ষা-সংষ্কৃতি-মনুষ্যত্ব রক্ষার সংগ্রামকে বেগবান করি। শিক্ষাঙ্গনে গণতান্ত্রিক পরিবেশ নির্মাণে দখলদার সমস্ত অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াই। ’

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাইফুজ্জমান সাকন। সমাবেশ পরিচালনা করেন সাধারণ সম্পাদক মেহেদী হাসান তমাল। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ডাকসুর সাবেক সদস্য জননেতা কমরেড বজলুর রশীদ ফিরোজ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সদস্য শারমিন সিরাজী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa