ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

দেশে গণতন্ত্র নেই: গয়েশ্বর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২০
দেশে গণতন্ত্র নেই: গয়েশ্বর বেরিবাঁধ সংলগ্ন বস্তিতে আগুনে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণ

ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, দেশে এখন আর গণতন্ত্র নেই। গণতন্ত্র না থাকলে সেখানে আইনের শাসন থাকে না।

এই অবস্থায় দেশের কোনো সাংবিধানিক প্রতিষ্ঠান নিরপেক্ষভাবে কাজ করতে পারে না।  

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বেলা ১১টার দিকে সম্প্রতি বাউনিয়া বেরিবাঁধ সংলগ্ন বস্তিতে আগুনে ক্ষতিগ্রস্তদের ত্রাণ বিতরণকালে তিনি একথা বলেন।  

গয়েশ্বর চন্দ্র রায় বলেন, রাষ্ট্রের সাংবিধানিক প্রতিষ্ঠানগুলো যদি নিজস্ব চিন্তা-ধারা ও ন্যায়-নীতি প্রতিষ্ঠা করতে না পারে তাহলে জনগণ কোনো সুফল পায় না। জনগণ নানাভাবে নির্যাতিত ও নিগৃহীত হয়। এই অবস্থার মধ্যে গণতন্ত্র নাই। আমি গণতন্ত্র নাই বলি না, বলি একশ ভাগ ব্যক্তিতন্ত্র। একজন ব্যক্তির ইচ্ছা অনিচ্ছার ওপর পুরো দেশ আজকে চলছে।

বস্তিবাসীদের স্থায়ী পুনর্বাসনের দাবি জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, বিএনপি জনগণের দল, সামর্থ্য অনুযায়ি দলের নেতাকর্মীরা জনগণের পাশে দাঁড়ায়।

তিনি বলেন, শীত আসলেই এই এলাকার বস্তিতে আগুন লাগে কেন? সরকারকে বলবো, অত্যন্ত নিরপেক্ষভাবে গুরুত্ব দিয়ে গভীর পর্যবেক্ষণের মাধ্যমে তদন্ত করে বিষয়টি আবিষ্কার করেন।  

স্বাধীন দেশের মানুষ এখনও কেন বস্তিতে থাকবে প্রশ্ন রেখে গয়েশ্বর বলেন, অবিলম্বে এই বস্তিবাসীদের স্থায়ী পুনর্বাসনের ব্যবস্থা করেন। তাদের স্থায়ী ঠিকানা দেন। এই বস্তিতে যে লোকগুলো থাকেন-এই জমি সরকারি। তাহলে প্রতিমাসে কারা বিনা পুঁজিতে মাসোহারা নেন? এর সঙ্গে কারা জড়িত? সরকার ইচ্ছে করলেই এদের খুঁজে বের করতে পারে। কিন্তু সেই পারার কাজটা সরকার করে না।

ত্রাণ বিতরণের সময় আরও ছিলেন- বিএনপির ক্রীড়া বিষয়ক সম্পাদক আমিনুল হক, ঢাকা মহানগর বিএনপির সহ-সভাপতি কে এম মোয়াজ্জেম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শামীম পারভেজ, সাংগঠনিক সম্পাদক সোহেল রহমান, সহ সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, রূপনগর থানা স্বেচ্ছাসেবক দলের সভাপতি কাওছার আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক সাজেদুল আলম টুটুল, বিএনপি নেতা আশরাফ আলী গাজী প্রমুখ।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সহসভাপতি কে এম মোয়াজ্জেম হোসেনের উদ্যোগে চাল, ডাল, আলু, পেঁয়াজ, পাতিল, কড়াই, প্লেট, চামচ, মগ ইত্যাদি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ৭৫টি পারিবারের সদস্যদের হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানান মহানগর উত্তর বিএনপির সহ-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন।    

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২০
এমএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।