ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘ইঙ্গ-মার্কিন ষড়যন্ত্রে ফিলিস্তিনিরা আদি নিবাস থেকে বিতাড়িত’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
‘ইঙ্গ-মার্কিন ষড়যন্ত্রে ফিলিস্তিনিরা আদি নিবাস থেকে বিতাড়িত’ ...

ঢাকা: বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া বলেছেন, ব্রিটিশ ও মার্কিন ষড়যন্ত্রের কারণেই ফিলিস্তিন ভূখণ্ডে ইহুদিদের জন্য ‘ইসরায়েল’ রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়। ইঙ্গ-মার্কিন ষড়যন্ত্রের কারণে আজ ফিলিস্তিনের জনগণের জন্য আলাদা রাষ্ট্র গঠন তো দূরের কথা, তারা আদি নিবাস থেকে বিতাড়িত হচ্ছে।

 

রোববার (২৯ নভেম্বর) ফিলিস্তিনি জনগণের সঙ্গে আন্তর্জাতিক সংহতি দিবস উপলক্ষে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।  

তারা বলেন, ফিলিস্তিনের নিপীড়িত-নির্যাতিত জনগণের জন্য বাংলাদেশের সহমর্মিতা সব সময়ই অটুট রয়েছে। ১৯৪৮ সালে জাতিসংঘ প্রস্তাব অনুযায়ী ইসরায়েল ও ফিলিস্তিন আলাদা দুটি রাষ্ট্র প্রতিষ্ঠার কথা থাকলেও পাশ্চাত্য শক্তির ষড়যন্ত্র আর চক্রান্তের কারণে এতদিন ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্র হিসেবে গঠিত হতে পারেনি। ১৯৯৬ সালে পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনের জনগণের জন্য নামমাত্র স্বায়ত্তশাসন কায়েম হয়েছে।

নেতৃদ্বয় বলেন, নির্যাতিত লাঞ্ছিত জনগোষ্ঠী হিসেবে ফিলিস্তিনের জনগণের সঙ্গে বাংলাদেশের জনগণ সব সময়ই সংহতি জানিয়ে আসছে, আজও জানাচ্ছে। প্রতিনিয়ত মানবাধিকার এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন বন্ধে দখলদার শক্তির ওপর চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে।  

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
এমএইচ/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।