ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০৩ ডিসেম্বর ২০২০, ১৬ রবিউস সানি ১৪৪২

রাজনীতি

অটোপাসের মাধ্যমে শিক্ষার্থীরা অপমানিত: নজরুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
অটোপাসের মাধ্যমে শিক্ষার্থীরা অপমানিত: নজরুল ইসলাম

ঢাকা: অটোপাস বা অটো প্রমোশনের মাধ্যমে শিক্ষার্থীদের অপমানিত করা হয়েছে। এর মধ্য দিয়ে শিক্ষার্থীদের সঙ্গে রসিকতা করা হয়েছে।

বিনা পরীক্ষায় কোনো মর্যাদা নেই, বিয়ের ক্ষেত্রেও এ পাসের কোনো মূল্যায়ন নেই।

রোববার (২৫ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ শিক্ষক সমন্বয় কমিটি আয়োজিত ‘পরীক্ষা ছাড়াই এইচএসসি পরীক্ষার রেজাল্ট: শিক্ষা ব্যবস্থার ওপর প্রভাব পর্যালোচনা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

তিনি বলেন, দেশের অফিস, কলকারখানা, পরিবহন চলছে শুধু পরীক্ষা চলবে না, এটা কি হতে পারে, কখনও না। বিনা পরীক্ষায় পাস কোনো যুক্তিগত সিদ্ধান্ত হতে পারে না। এর মাধ্যমে কোনো মেধার মূল্যায়ন হয় না। এর মাধ্যমে একজন শিক্ষার্থীকে অপমানিত হতে হয়। অটোপাসের কোনো মর্যাদা নেই। এর আগেও পাকিস্তান আমলে অটোপাসের মাধ্যমে বিএ. এমএ. পাস করেছেন কিন্তু তাদের অপমানিত হতে হয়েছে। বিয়ের সময়ও মর্যাদা নিয়ে কথা উঠেছে যে অটোপাসের ছাত্র।

তিনি আরও বলেন, একটি দেশের গণতন্ত্র চলে নির্বাচনের ওপর, সেই গণতন্ত্র দেশে নেই। আজ দেশে মেরুদণ্ডহীন ইসির দায়িত্ব এড়ানোর অসহায় অপচেষ্টা বিশ্বের কোনো দেশে নেই। এভাবে কোনো দেশ চলতে পারে না, খালেদা জিয়ার নেতৃত্বে আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই।

বাংলাদেশ শিক্ষক সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাবি পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. এ বি এম ওবায়দুল ইসলামের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন অধ্যক্ষ সেলিম ভুইয়া, অধ্যাপক রইচ উদ্দীন, অধ্যাপক লুৎফর, সাংবাদিক নেতা শওকত আজিজ, কাদের গণি চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২০
ইএআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa