ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

রাজনীতি

উন্নয়ন ফি প্রত্যাহার চেয়ে ঢাবি ছাত্রলীগের স্মারকলিপি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
উন্নয়ন ফি প্রত্যাহার চেয়ে ঢাবি ছাত্রলীগের স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন ফি প্রত্যাহরের দাবিতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে স্মরকলিপি দিয়েছে ছাত্রলীগ।

বুধবার (২১ সেপ্টেম্বর) উপাচার্যের কার্যালয়ে এ স্মারকলিপি দেন ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

স্মারকলিপিতে বলা হয়, বৈশ্বিক মহামারি করােনার কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ও এর ব্যতিক্রম নয়। দীর্ঘ এ ছুটিতে বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী আর্থিক, চিকিৎসাজনিত ও অনলাইন ক্লাস সংক্রান্ত সমস্যায় দিনাতিপাত করছেন। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ/ইনস্টিটিউট/অনুষদে পৃথকভাবে বার্ষিক সেমিস্টার ভিত্তিতে উন্নয়ন ফি নেওয়া হয়, যা বিভিন্ন রকমসহ-পাঠ্য কার্যক্রম ও আনুষঙ্গিক খাতে ব্যয় করা হয়ে থাকে। আমরা মনে করি, বিদ্যমান বাস্তবতা ও শিক্ষার্থীদের চলমান সঙ্কটের আলােকে চলতি শিক্ষাবর্ষে উন্নয়ন ফি গ্রহণ শিক্ষার্থী স্বার্থের পরিপন্থি। পাশাপাশি মহামারি করােনাকালীন সময়ে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে সহ-পাঠ্য কার্যক্রম পরিচালনা সম্ভবপর না হওয়ায় এবছর উন্নয়ন ফি নেওয়া কোনোভাবেই যৌক্তিক নয়।

স্মারকলিপিতে উন্নয়ন ফি নেওয়া সংক্রান্ত পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন এবং নীতিমালা প্রণয়নের পূর্ব পর্যন্ত আগামী বছর থেকে উন্নয়ন ফি ৫০ শতাংশ কমিয়ে আনার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২০
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa