ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হামলা-গ্রেফতার করে আন্দোলন দমন করা যাবে না: খালেকুজ্জামান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
হামলা-গ্রেফতার করে আন্দোলন দমন করা যাবে না: খালেকুজ্জামান

ঢাকা: পাটকল চালু ও আধুনিকায়ন করার দাবিতে দেশব্যাপী রাজপথ অবরোধ কর্মসূচি চলাকালে খুলনায় পুলিশি হামলা ও গ্রেফতারের তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের শীর্ষ নেতা খালেকুজ্জামান।

তিনি বলেন, হামলা-মামলা-গ্রেফতার করে আন্দোলন দমন করা যাবে না।

সোমবার (১৯ অক্টোবর) বাসদ থেকে পাঠানো এক সংবাদ বিবৃতিতে তিনি এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে তিনি বাম গণতান্ত্রিক জোটের সেমাবার দেশব্যাপী রাজপথ অবরোধ কর্মসূচি চলাকালে খুলনা ইস্টার্ন জুট মিল গেইটের সামনে শান্তিপূর্ণ অবরোধকালে পুলিশের ন্যাক্ক্যারজনক হামলা ও নেতাদের গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। একই সঙ্গে গ্রেফতারকৃত পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খুদা, যুগ্ম আহ্বায়ক জনার্দন দত্ত নান্টু, সদস্য সচিব এস এ রশীদ, সদস্য মিজানুর রহমান বাবু, ওলিয়ার রহমান, আল আমীন শেখসহ গ্রেফতার নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি করেন।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, পুলিশ সম্পূর্ণ অগণতান্ত্রিক ও স্বৈরাচারী কায়দায় অবরোধে হামলা চালিয়েই খান্ত হয়নি, ইস্টার্ন মিলের কলোনিতে প্রবেশ করে নারী-পুরুষ-শিশু নির্বিশেষে ঘর থেকে বের করে নির্যাতন চালায়। কলোনির ভেতরে টিয়ার সেল নিক্ষেপ করায় দমবন্ধ করা পরিবেশ তৈরি হয়। অবরোধে হামলা, লাঠিচার্জ, বুলেট ও টিয়ার সেল নিক্ষেপের ঘটনায় শতাধিক শ্রমিক ও নেতারা আহত হন। গ্রেফতার করা হয় নাগরিক পরিষদের শীর্ষ নেতাসহ ২০ জনের অধিক নেতাকর্মীকে। শান্তিপূর্ণ অবরোধে বর্বর হামলা সরকারের ফ্যাসিবাদী চরিত্রকেই উন্মোচন করছে।

অবিলম্বে তিনি গ্রেফতারকৃত নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি, হামলাকারী পুলিশের বিচার, আহতদের সুচিকিৎসার দাবি জানান। একই সঙ্গে সরকারের দমন-পীড়ন-নির্যাতনের বিরুদ্ধে ঐকবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার আহবান জানান।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২০
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।