ঢাকা, শনিবার, ১৫ কার্তিক ১৪২৭, ৩১ অক্টোবর ২০২০, ১৩ রবিউল আউয়াল ১৪৪২

রাজনীতি

শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না: সাকি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না: সাকি কথা বলছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ৮ মাসের বকেয়া বেতনের দাবিতে এ ওয়ান বিডি লিমিটেডের শ্রমিকদের অনশন কর্মসূচিতে সংহতি জানিয়ে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

 

জোনায়েদ সাকী বলেন, এগারোশো শ্রমিক ৮ মাস থেকে এই করোনা মহামারিকালে বেতন পান না। শ্রমিকদের বেতনের ব্যবস্থা করতে পারেন না। আপনারা সরকারের আছেন, আপনাদের লজ্জা থাকা উচিত। এই শ্রমিকের ট্যাক্সের টাকায় আপনাদের সরকার চলে। আপনাদের বেতন হয়। কিন্তু এই শ্রমিকরা কাজ করে আট মাস থেকে বেতন পায় না, আপনারা সেটার ব্যাপারে ব্যবস্থা নিতে পারেন না।

তিনি বলেন, এই কোম্পানির বিদেশি মালিক মারা গেছেন। আপনারা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড)  করেছেন, রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) করেছেন। বেপজার কর্তৃপক্ষ আছে, আইন আছে। এই কারখানার ভবিষ্যৎ কি হবে, সেই অনুযায়ী শ্রমিকের বেতন আটকে থাকবে এটা কোন আইন হতে পারে না। আমরা পরিষ্কারভাবে বলতে চাই অবিলম্বে এই শ্রমিকদের পাওনা মিটিয়ে দিতে হবে।  

জোনায়েদ সাকি আরও বলেন, এই কারখানার ভবিষ্যৎ কি হবে আপনারা ঠিক করেন। যদি বিদেশিরা এই কারখানা চালাতে না পারে, তাহলে কারখানা অধিগ্রহণ করে চালুর ব্যবস্থা করেন। যদি কারখানা চালু করতে না পারেন, বেপজা আইন অনুযায়ী প্রত্যেক শ্রমিকের ন্যায্য পাওনা বুঝিয়ে দিতে হবে। এসব বুঝিয়ে দেওয়ার ক্ষেত্রে আমরা আর কোন তালবাহানা শুনতে চাই না। এই করোনাকালের শ্রমিকদের প্রতি কঠিন নিষ্ঠুর আচরণ দেশের জনগণ মেনে নেবে না।  

এ সময় আরও বক্তব্য রাখেন এ ওয়ান বিডি লিমিটেড কোম্পানির শ্রমিক নেতারা।  

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২০
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa