ঢাকা, সোমবার, ৪ কার্তিক ১৪২৭, ১৯ অক্টোবর ২০২০, ০১ রবিউল আউয়াল ১৪৪২

রাজনীতি

নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণসহ সর্বজনীন রেশনিং চালুর দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণসহ সর্বজনীন রেশনিং চালুর দাবি গণতান্ত্রিক বাম ঐক্যের কর্মসূচি

ঢাকা: নিত্যপ্রয়োজনীয় পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণে সরকারের হস্তক্ষেপসহ সর্বজনীন রেশনিং ব্যবস্থা চালুসহ পাঁচ দফা দাবি জানিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্য।

শনিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গত মার্চ মাস থেকে করোনা সংকটে দেশের কৃষক-শ্রমিক ও মেহনতি মানুষ বহুমুখী অর্থনৈতিক সংকটে জর্জরিত। উৎপাদন ব্যবস্থা ভেঙে পড়ায় সংগঠিত ও অসংগঠিত খাতে লাখ লাখ শিল্প ও দোকান শ্রমিক কর্মচ্যুত। একই ভাবে হাজার হাজার প্রবাসী শ্রমিক দেশে ফেরত এসেছে। ব্যাপক চাহিদার ঘাটতি, ভয়াবহ বন্যা ও যোগাযোগ ব্যবস্থা অচল থাকায় কৃষক সমাজ ফসলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত। নগর ও গ্রামীণ অর্থনীতির মন্দায় দিন আনে দিন খায় মানুষগুলো ন্যূনতম উপার্জন থেকেও বঞ্চিত।

তারা বলেন, গত কিছু দিন ধরে নিত্যপণ্য মোটা চাল, পেঁয়াজ, ভোজ্য তেল ও শাক-সবজির বাজারে পাগলা ঘোড়া দৌড়াচ্ছে। সাধারণ খেটে খাওয়া মানুষগুলোর পরিবার পরিজন নিয়ে নাভিশ্বাস উঠেছে। মোটের উপরে করোনা সংকটে সরকারের ব্যর্থতায় সাধারণ মানুষ এখন শুধুমাত্র উপরওয়ালার কাছে ভরসা করে সর্বোচ্চ স্বাস্থ্য ঝুঁকি নিয়ে দিন কাটাচ্ছে। এমন অবস্থায় দাঁড়িয়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণে সরকারের হস্তক্ষেপ প্রয়োজন। একইসাথে সর্বজনীন রেশনিং ব্যবস্থা চালুর জন্যও জোর দাবি জানাই আমরা মেহনতি মানুষের পক্ষ থেকে।

এ সময় বাম ঐক্য পাঁচ দফা দাবি তুলে ধরে, সেগুলো হলো— সর্বজনীন রেশনিং ব্যবস্থা চালু করা; কর্মচ্যুত শ্রমিকদের জন্য বিশেষ আর্থিক প্রণোদনার ব্যবস্থা করা; গ্রামে গ্রামে সমবায় কৃষি খামার গড়ে তোলা; গ্রামীণ স্তরে আধুনিক চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলা এবং পাট উৎপাদন ও পাট পণ্যের প্রসারে বিশেষ গুরুত্ব দেওয়া।

মানববন্ধনে সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক কমরেড ডা. এম. এ. সামাদ, প্রগতিশীল গণতান্ত্রিক দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa