ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের পুরোধা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের পুরোধা

ঢাকা: বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন গণতান্ত্রিক আন্দোলনের একজন মহান পুরোধা। জীবনের অন্তিম মুহূর্ত পর্যন্ত তিনি বিশ্বাস করতেন রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠায় গণতন্ত্রের বিকল্প নেই।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর নয়াপল্টনে যাদু মিয়া মিলনায়তনে জাতীয় নেতা হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ১২৮তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় জনতা ফোরাম আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব মোস্তফা ভুইয়া বলেন, অখন্ড উপমহাদেশে সাম্রাজ্যবাদী ব্রিটিশ শাসনামলে বাংলার প্রধানমন্ত্রী হিসেবে শহীদ সোহরাওয়ার্দী স্বদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কেন্দ্রীয় ব্রিটিশ সরকারের সঙ্গে আপসহীন ও সাহসী ভূমিকা পালন করেন। বয়সে নবীন হলেও অসাধারণ বাগ্নীতা ও সরকারি নীতির বিরুদ্ধে অনলবর্ষী ও ক্ষুরধার বক্তব্য দিয়ে অল্পদিনের মধ্যেই তিনি পরিষদের ভেতর ও বাহিরে সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন।

তিনি বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী আন্তরিকভাবে বিশ্বাস করতেন জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠার মাধ্যমেই জনগণের মৌলিক অধিকার ও রাজনৈতিক এবং অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চিত হতে পারে। তিনি মনে প্রাণে বিশ্বাস করতেন নিরপেক্ষভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের দিয়ে গঠিত সরকারের মাধ্যমেই গণতন্ত্রের বিকাশ সম্ভব। গণতন্ত্র ব্যর্থ হয়েছে এ কথা মানতে তিনি কোনো সময়ই রাজি ছিলেন না। তাইতো তিনি ‘গণতন্ত্রের মানসপুত্র’ হয়ে কোটি কোটি মানুষের মনে ঠাঁই করে নিয়েছেন।

জাতীয় জনতা ফোরামের সভাপতি মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদারের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সংগঠনের কেন্দ্রীয় নেতা মাওলানা ইব্রাহিম খলিল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।