ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

গৃহবন্দি খালেদাকে মুক্ত না করলে গণতন্ত্র মুক্ত হবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২০
গৃহবন্দি খালেদাকে মুক্ত না করলে গণতন্ত্র মুক্ত হবে না

ঢাকা: গৃহবন্দি খালেদা জিয়াকে মুক্ত করতে ও গণতন্ত্র ফিরিয়ে আনতে আন্দোলনের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) রাতে দলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক ভার্চ্যুয়াল আলোচনায় বিএনপির মহাসচিব এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, গণতন্ত্রের জন্যই দেশনেত্রী আজ গৃহবন্দি অবস্থায় কারাবন্দি হয়ে আছেন। গণতন্ত্রের জন্য তার যে ত্যাগ, বাংলাদেশের মানু্ষের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য এটা নিঃসন্দেহ অপরিসীম। আজ দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের বড় প্রতিজ্ঞা হোক- যেকোনো মূল্যে আমাদের চ্যালেঞ্জ গণতন্ত্রকে উদ্ধার করা, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করা।  

‘দেশনেত্রীকে মুক্ত না করলে গণতন্ত্র মুক্ত হবে না- এটা হচ্ছে জরুরি কথা এবং সেটা আমাদের অবশ্যই যথাযথ আন্দোলনের মধ্য দিয়ে সফল করতে হবে। ’

এজন্য দল ও অঙ্গসংগঠনগুলোকে সংগঠিত হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, বিশ্ব রাজনীতি পরিবর্তিত হচ্ছে। ১৯৭১ সালে যে পরিস্থিতি ছিল, এখনকার পরিস্থিতি এক নয়, ১৯৭৫ সালে যে পরিস্থিতি ছিল, এখনকার পরিস্থিতি এক নয়। আজ ২০২০ সালে যে বিশ্ব রাজনীতির প্রেক্ষাপট, সেই বিশ্ব রাজনীতির প্রেক্ষাপটকে অনুধাবন করে এবং যোগ্য কৌশল উদ্ভাবন করে আমাদের সেই কৌশলের সঙ্গে গণতান্ত্রিক রাজনীতিকে প্রতিষ্ঠার জন্য গণতান্ত্রিকভাবেই এগিয়ে যেতে হবে।  

‘হতাশ হবেন না, অনেকে হতাশার কথা বলেন। হতাশ হওয়ার হওয়ার সুযোগ নেই। এটা বিএনপির ওপর দায়িত্ব। গোটা জাতি এটা বিএনপির ওপর দিয়েছে। ’  

মহাসচিবের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানির সঞ্চালনায় ভার্চ্যুয়াল আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, মহানগর উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি মুন্সি বজলুল বাসিত আনজু, যুবদলের সভাপতি সাইফুল আলম নিরব, শ্রমিক দলের আনোয়ার হোসেইন, মহিলা দলের আফরোজা আব্বাস, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত, স্বেচ্ছাসেবক দলের আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ছাত্র দলের ফজলুর রহমান খোকন, মৎস্যজীবী দলের আবদুর রহিম বক্তব্য রাখেন।
 
বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২০
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।