ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রণব মুখার্জির মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
প্রণব মুখার্জির মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক

ঢাকা: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান জিএম কাদের।

সোমবার (৩১ আগস্ট) এক শোকবার্তায় তিনি প্রণব মুখার্জির বিদেহী আত্মার শান্তি কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

শোকবার্তায় জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, প্রণব মুখার্জির মৃত্যুতে উপমহাদেশে এক বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অবসান হলো। ব্যক্তি জীবনে অত্যন্ত সৎ, আদর্শবান ও অতুলনীয় মানবিক গুণের অধিকারী প্রণব মুখার্জি ছিলেন জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব। গণমানুষের ভালোবাসায় সিক্ত প্রণব মুখার্জি বার বার নির্বাচিত হয়ে ভারতের প্রতিরক্ষা, অর্থনীতি, পরিবহন, শিল্প ও বাণিজ্যসহ সার্বিক উন্নয়নে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি কল্যাণমুখী রাজনীতিতে অনুকরণীয় হয়ে থাকবেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষের প্রতি প্রণব মুখার্জির ছিলো গভীর অনুরাগ। বন্ধু প্রতিম ভারত ও বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে প্রণব মুখার্জির অবদান স্মরণীয় হয়ে থাকবে। প্রণব মুখার্জির মৃত্যুতে উপমহাদেশের রাজনীতিতে যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা সহসাই পূরণ হবার নয়।

প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি ছিলেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। গত ৯ আগস্ট পড়ে গিয়ে মাথায় আঘাত পেয়েছিলেন তিনি। এরপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায় গত ১০ আগস্ট তাকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেদিনই অপারেশন হয় তার মাথায়। এছাড়া এর আগে থেকেই তিনি করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন। আনুগত্য ও অসামান্য প্রজ্ঞাবান এই বাঙালি ভারতের সর্বক্ষেত্রে শ্রদ্ধার পাত্র। গতবছরের আগস্টে তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২০
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad