ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘বাকশাল না করতে বঙ্গবন্ধুকে অনুরোধ করেছিল সিপিবি’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
‘বাকশাল না করতে বঙ্গবন্ধুকে অনুরোধ করেছিল সিপিবি’

ঢাকা: ১৯৭৫ সালে ‘একদলীয় ব্যবস্থা’ তথা ‘বাকশাল’ গঠন না করার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আনুষ্ঠানিকভাবে পরামর্শ দিয়েছিল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (১৫ আগস্ট) সিপিবির কেন্দ্রীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে এ কথা জানান।

মুজাহিদুল ইসলাম সেলিম তার ফেসবুকে লেখেন, ‘১৯৭৫ সালে সিপিবি 'একদলীয় ব্যবস্থা' তথা 'বাকশাল' গঠন না করার জন্য বঙ্গবন্ধুকে আনুষ্ঠানিকভাবে পরামর্শ দিয়েছিল। কমরেড মনি সিংসহ পার্টির নেতৃবৃন্দের একটি প্রতিনিধিদল বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করে তাকে সে পরামর্শ দিয়েছিলেন। তিনি পার্টির পরামর্শ গ্রহণ করেননি।

সিপিবি সভাপতি ফেসবুক থেকে আরও বলা হয়, এমতাবস্থায়, 'বাকশাল' গঠিত হয়ে যাওয়ার পরে 'আইনের' বিধানমতে প্রকাশ্যে পার্টিকে 'বিলুপ্তির' একটি ঘোষণা প্রচার করা হয়েছিল। আইনগত বাধ্যবাধকতার কারণে এ ধরনের একটি প্রকাশ্য ঘোষণা দিতে হলেও আসলে পার্টি কখনোই বিলুপ্ত করা হয়নি। খুবই গোপনে, অনেকটা সংকুচিত আকারে, পার্টির অস্তিত্ব ও তার কাঠামো বহাল এবং সক্রিয় রাখা হয়েছিল। কিন্তু স্বাভাবিক কারণেই 'পার্টির গোপন অস্তিত্বের' গোপন রাখা হয়েছিল। সে কথা বাইরে প্রকাশ করা হয়নি। এমনকি অনেক পার্টি সদস্যকেও সে বিষয়টি অবগত করে ওঠা সম্ভব হয়নি। গোপনীয়তা রক্ষা করার বিষয়টিকে বিবেচনায় নিয়ে ধীরে-ধীরে পার্টি কাঠামো সম্প্রসারিত করা হচ্ছিল। সুতরাং, কমিউনিস্ট পার্টির 'দলকে বিলুপ্ত করে বাকশালে যোগদান করার' অভিযোগটি একটি অসত্য প্রচারণা বৈ অন্য কিছু নয়।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, পার্টিকে কখনই 'বিলুপ্ত' করা হয়নি এবং পার্টির অস্তৃত্ব এক মুহূর্তের জন্যও বন্ধ থাকেনি। পার্টির একটি 'হার্ড কোর' কাঠামো আগাগোড়া গোপনে সংগঠিত ছিল। তা ছিল বলেই ১৫ আগস্টের পরবর্তী কঠিন ও বিপদজনক পরিস্থিতিতে সব পার্টি সদস্যদেরকে দ্রুত মাঠে নামানো ও পার্টি কাঠামোতে সংগঠিত করা সম্ভব হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
আরকেআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।