ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

রাজনীতি

মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা অনুষ্ঠিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০২০
মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা অনুষ্ঠিত ...

ঢাকা: নৌবাহিনীর সাবেক প্রধান ও ভাষা সৈনিক রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ভার্চ্যুয়াল স্মরণসভার অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৭আগস্ট) বিকেলে প্রবাসী বিএনপি নেতাদের আয়োজনে এই স্মরণসভা সঞ্চালনা করেন পাশা খন্দকার।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

মাহবুব আলী খান নৌবাহিনীর প্রধান থাকাকালে দেশের জন্য তার বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, মাহববু আলী খান দায়িত্বে থাকাকালে সুন্দরবন ডাকাতমুক্ত হয়। এছাড়া বাংলাদেশের নৌসীমা রক্ষায় দেশের স্বার্থে অগ্রাধিকার ভিত্তিতে তিনি ব্যবস্থা নিয়েছেন। এর মধ্যে দক্ষিণ তালপট্টি দ্বীপের দখল অন্যতম ঘটনা। তৎকালীন সময়ে সামরিক কূটনীতিতেও তার অবদান স্মরণীয়। তার প্রচেষ্টায় সামরিক বাহিনী আধুনিক অস্ত্রসজ্জায় সজ্জিত হয়।

স্মরণসভায় আরও বক্তব্য দেন বিমান বাহিনীর সাবেক প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্পাদক একেএম ওয়াহিদুজ্জামান, সদস্য মীর হেলাল, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেকসহ বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে থাকা বিএনপির নেতারা।

অনুষ্ঠানে যোগ দিয়ে বক্তব্য শোনেন রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের কনিষ্ঠ জামাতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী মাহবুব আলী খানের কনিষ্ঠ কন্যা ডাক্তার জোবাইদা রহমান।

পরে মাহবুব আলী খানের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

মাহবুব আলী খান ১৯৮৪ সালের ৬ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ১৯৭৯ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। একই সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়েরও দায়িত্বও পালন করেছেন।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
এমএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa