ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

রাজনীতি

সাম্রাজ‌্যবাদবিরোধী ফোরাম গড়ার আহ্বান বাসদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
সাম্রাজ‌্যবাদবিরোধী ফোরাম গড়ার আহ্বান বাসদের বাসদের মানববন্ধন কর্মসূচি।

ঢাকা: সাম্রাজ‌্যবাদ, ফ্যাসিবাদ ও যুদ্ধের বিরুদ্ধে আন্তর্জাতিক, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে সাম্রাজ‌্যবাদবিরোধী ফোরাম গড়ে তোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ) ঢাকা মহানগর শাখা।

বৃহস্পতিবার (৬ আগস্ট) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি থেকে এ আহ্বান জানানো হয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ পর্যায়ে জাপানের হিরোশিমায় ৬ আগস্ট ও নাগাসাকিতে ৯ আগস্ট যুক্তরাষ্ট্রের পরমাণু বোমা হামলার দিবস উপলক্ষে সাম্রাজ‌্যবাদ ও যুদ্ধবিরোধী এ সমাবেশ হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ ঢাকা মহানগর শাখার আহ্বায়ক ও বাম জোটের সমন্বয়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ। বক্তব্য রাখেন বাসদ ঢাকা মহানগর শাখার সদস্য সচিব জুলফিকার আলী ও সদস্য খালেকুজ্জামান লিপন প্রমুখ।

সমাবেশে নেতারা বলেন, ১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা ও ৯ আগস্ট নাগাসাকি শহরে পৃথিবীর ইতিহাসে প্রথম এবং সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমা হামলা করা করা হয়। এর মাত্র ছয়দিন পর ১৫ আগস্ট জাপান আত্মসমর্পণ করে। ওই দুই বোমা হামলার কারণে হিরোশিমা ও নাগাসাকি শহরের প্রায় চার লাখ মানুষ নিহত এবং লাখ লাখ মানুষ আহত, পঙ্গু ও বিকলাঙ্গ হয়েছে। দু’টি শহর সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

তারা বলেন, আজ ৭৫ বছর পরে এসেও আমরা দেখছি দেশে দেশে যুদ্ধ চলছে। ইরাক, লিবিয়া, আফগানিস্তান দখল করে সিরিয়া দখলের মার্কিন পাঁয়তারা চলছে। তেল ও বাজার দখল নিয়ে এবং অস্ত্র ব্যবসা জিইয়ে রাখতে এখনো বিভিন্ন প্রান্তে যুদ্ধাবস্থা বিরাজমান। ইসরাইলের স্বাধীন ফিলিস্তিনি ভূমি দখল, ভারত-পাকিস্তান যুদ্ধাবস্থা, চীন-মার্কিন বাণিজ্যযুদ্ধ, চীন-ভারত সীমান্ত যুদ্ধসহ বিশ্বের বিভিন্ন স্থানে আঞ্চলিক যুদ্ধ, খণ্ডযুদ্ধ ও যুদ্ধ উন্মাদনা চলছে, যা তৃতীয় বিশ্বযুদ্ধ রূপ নিতে পারে।

সমাবেশ থেকে নেতারা জাতীয় স্বার্থবিরোধী সব অসম চুক্তি বাতিলের দাবি জানিয়ে সাম্রাজ‌্যবাদ, ফ্যাসিবাদ ও যুদ্ধের বিরুদ্ধে আন্তর্জাতিক, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে সাম্রাজ‌্যবাদবিরোধী ফোরাম গড়ে তোলার জন্য সব বাম-প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক দল, ব্যক্তি ও গোষ্ঠীর প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
আরকেআর/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa